ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

রাজবাড়ীতে আবারো শুরু হয়েছে পদ্মার ভাঙ্গন(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৮, ১৯ সেপ্টেম্বর ২০১৮

রাজবাড়ীতে নতুন করে শুরু হয়েছে পদ্মার ভাঙ্গন। এরইমধ্যে অনেক এলাকা নদীগর্ভে চলে গেছে। ভাঙ্গন আতংকে এলাকা ছাড়ছে মানুষ। এদিকে সিরাজগঞ্জের শাহজাদপুরে ভাঙ্গনে আবাদী জমিসহ বিলীন হচ্ছে বসতবাড়ি। গাইবান্ধার ফুলছড়ি উপজেলার ব্রক্ষপুত্র নদের রিলিফের বাঁধ আজ সকালে ভেঙ্গে যাওয়ায় প্লাবিত হয়েছে কয়েকটি ইউনিয়ন। এছাড়া ব্রক্ষ্মপুত্র নদের পানি ৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

রাজবাড়ীর দৌলতদিয়া থেকে পাংশার হাবাসপুর পর্যন্ত নতুন করে শুরু হয়েছে পদ্মার ভাঙ্গন। এরইমধ্যে নদীগর্ভে চলে গেছে গোদারবাজার এলাকায় স্থায়ী সংরক্ষণ বাঁধের ৬০০ মিটার এলাকা। ভিটেমাটি ছেড়ে অনেকেই আশ্রয় নিয়েছেন বাঁধের উপর।

ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ড চেষ্টা করলেও খুব একটা সুফল পাওয়া যাচ্ছে না। পানি কমে গেলে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস দিয়েছে তারা।

এদিকে হঠাৎ করে যমুনায় পানি বাড়তে থাকায় সিরাজগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। জালালপুর, পাকড়তলা, ভেকা, কৈজুরীর পাঁচিলে তা ভয়াবহ রুপ নিয়েছে। ইতোমধ্যে নদীতে বিলীন গেছে অর্ধশতাধিক ঘর-বাড়ি। বন্যা প্রতিরোধে কোন পদক্ষেপ না নেয়ায় ক্ষোভ জানিয়েছেন এলাকাবাসী। 

অন্যদিকে গাইবান্ধার ফুলছড়ির কঞ্চিপাড়ার কাইয়ারহাট এলাকায় ভেঙ্গে গেছে ব্রক্ষপুত্র নদের রিলিফের বাঁধ। ফলে খলাইহাড়া, মশামারি, কেতকীরহাট, কাইয়ারহাট, উড়িয়াসহ তিন ইউনিয়নে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিপদসীমার কাছাকাছি দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তা, ঘাঘট ও করতোয়া নদীর পানি। 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি