ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রাজশাহীতে ভোটগ্রহণের প্রস্তুতি সম্পন্ন

প্রকাশিত : ১৮:০৫, ২৯ ডিসেম্বর ২০১৮

রাজশাহী জেলাকে উত্তরাঞ্চলের প্রাণ কেন্দ্র বলা হয়। রাজশাহী মহানগরসহ নয়টি উপজেলা নিয়ে গঠিত এই জেলা। এখানে রয়েছে একটি সিটি করপোরেশন, ১৪টি পৌরসভা ও ৭২টি ইউনিয়ন। আর সংসদীয় আসন সংখ্যা ছয়টি।

রাজশাহীতে মোট ভোটার রয়েছেন ১৯ লাখ ৪২ হাজার ৫৬২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৬৭ হাজার ৭১০ এবং নারী ভোটার ৯ লাখ ৭৪ হাজার ৮৫২ জন। এ জেলায় এবার নতুন ভোটার ১ লাখ ৯৯ হাজার ৯০৫ জন। আর ভোট ভোট কেন্দ্র ৬৯৫টি। মোট ভোট কক্ষ ৪ হাজার ১৩৪। শনিবার সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রের ব্যালট পেপারসহ ভোট সামগ্রী পাঠানো শুরু হয়। ভোটগ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে ইতোমধ্যে।

রাজশাহীর ছয়টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৫ জন প্রার্থী। এর মধ্যে রাজশাহী-১ আসনে চারজন, রাজশাহী-২ আসনে চারজন, রাজশাহী-৩ আসনে পাঁচজন, রাজশাহী-৪ আসনে চারজন, রাজশাহী-৫ আসনে পাঁচজন ও রাজশাহী-৬ আসনে তিনজন। এর মধ্যে পাঁচটি আসনে নৌকা ও ধানের শীষের প্রার্থী রয়েছে। শুধু রাজশাহী-৬ আসনে ধানের শীষের প্রার্থী শূন্য।

২৫ প্রার্থী মধ্যে চারজনের সামনে বিজয়ে হ্যাটট্রিক করার সুযোগ রয়েছে। এরা হলেন- রাজশাহী-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী ওমর ফারুক চৌধুরী, রাজশাহী-২ আসনের মহাটোজের প্রার্থী ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৪ আসনের প্রকৌশলী এনামুল হক এবং রাজশাহী-৬ আসনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তারা চারজন ২০০৮ ও ২০১৪ সালে এমপি নির্বাচিত হয়েছেন।

শনিবার দুপুরে রাজশাহী-২ আসনে নির্বাচনী সামগ্রী বিতরণ উদ্বোধনকালে রিটানিং অফিসার ও জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের সাংবাদিকদের বলেন, রাজশাহীর ছয়টি আসনের ৬৯৫টি ভোট কেন্দ্রের মধ্যে ৩৮৯টি গুরুত্বপূর্ণ (ঝুকিপূর্ণ) হিসেবে চিহ্নত করা হয়েছে। ঝুকিপূর্ণ ভোট কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, সকাল থেকে ভোট কেন্দ্রগুলোতে ব্যালটসহ ভোট সামগ্রী পাঠানো শুরু হয়েছে। বিকেলের মধ্যে সব ভোট কেন্দ্রে সেগুলো পৌঁছে যাবে।

ভোটারদের উদ্দেশ্যে রিটানিং কর্মকর্তা বলেন, আপনারা (ভোটার) নির্বিগ্নে ভোট কেন্দ্রে যাবেন এবং ভোট দিয়ে নিরাপদে ফিরে যাবেন। ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এদিকে, সকাল থেকে রাজশাহীতে টহল পরিচালনা করে সেনাবাহিনী আইনশৃংখলা বাহিনীর সদস্যরা। বিভিন্ন পয়েন্টে চেক পোস্ট বসিয়ে তল্লাশি চালায় পুলিশ ও র‌্যাব।

র‌্যাব-৫ এর কোম্পানি কমান্ডার লে. কর্নেল নুর মোহাম্মদ বলেন, ভোটাররা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারেন এবং ভোট দিয়ে নিরাপদে বাড়ি ফিরতে পারেন আমরা সে ব্যবস্থা করেছি। সবাইকে নির্ভয়ে ভোটকেন্দ্রে যাওয়ার কথা ভোটোরদের উদ্দেশ্যে বলেন এই র‌্যাব কর্মকর্তা।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি