ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

রাজশাহীতে মানবাধিকারের ঘোষণাপত্রের ৭০ বছর পূর্তি উদযাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৪, ১০ সেপ্টেম্বর ২০১৮

মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রের ৭০ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে এবং মানবাধিকারের ওপর গুরুত্বারোপের উদ্দেশ্যে রাজশাহীর হোটেল ওয়ারিশানে একটি আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আজ সোমবার বাংলাদেশে সুজারল্যান্ড এর দূতাবাস, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর কার্যালয়, আইন ও সালিশ কেন্দ্র রাজশাহীতে এই উদযাপন আয়োজন করেছে।

অনুষ্ঠানে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো এবং সুইজারল্যান্ড দূতাবাস এর চার্জ দ্য অ্যাফেয়ার্স ক্রিস্টফ ফিউকস্ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানের মানবাধিকারবিষয়ক আলোচনা সভায় বক্তব্য রাখেন, মানবাধিকারকর্মী খুশি কবির, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ. ন. ম. ওয়াহিদ ও অধ্যাপক বখতিয়ার আহমেদ। সার্বিক আলোচনা পরিচালনা করেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক শিপা হাফিযা।

মানবাধিকারের ওপর নিবিড়ভাবে গুরুত্বারোপ করে আলোচকবৃন্দ নাগরিক অধিকার, নারীর অধিকার, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের তত্ত্বাবধানে পরিচালিত তৃতীয় ইউনির্ভাসেল পিরিয়ডিক রিভিউ (ইউপিআর) এর বাংলাদেশ সম্পর্কিত সুপারিশ নিয়ে আলোচনা করেন। এই আলোচনায় উপস্থিত দর্শকরাও সক্রিয়ভাবে মানবাধিকার ও দৈনন্দিন জীবনে মানবাধিকার চর্চা নিয়ে তাঁদের দৃষ্টিভঙ্গি ও অভিজ্ঞতা নিয়ে মতবিনিময় করে।

এই অনুষ্ঠানটিতে রাজশাহীর মানবাধিকারকর্মী, সুশীল সমাজের প্রতিনিধি ও ছাত্র-ছাত্রীদের ব্যাপক অংশগ্রহণ লক্ষ্য করা যায়। এই অনুষ্ঠানে সুইজারল্যান্ড এর পুরষ্কারপ্রাপ্ত মানবাধিকার বিষয়ক চলচ্চিত্র ‘সনিতা’ প্রদর্শিত হয়।
অনুষ্ঠানের এক পর্যায়ে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেন, ‘ইউনির্ভাসেল পিরিয়ডিক রিভিউ (ইউপিআর)এর গুরুত্ব বর্ণনাতীত।ইউপিআর একটি দেশকে অধিকার ও ন্যায়বিচারের পথপ্রদর্শন করে সব ধরনের বৈষম্য ও সহিংসতা দূর করে এবং সমাজকে কণ্ঠস্বর প্রদান করে। ‘সুইজারল্যান্ড দূতাবাস এর চার্জ দ্য অ্যাফেয়ার্স ক্রিস্টফ ফিউকস্ বলেন, ‘উন্নয়নের সঙ্গে মানবাধিকার ওতপ্রোত ভাবে জড়িত। তাই মানবাধিকার ও উন্নয়ন সমুন্নত রাখতে সুইজারল্যান্ড বাংলাদেশ সরকার, সুশীল সমাজ ও দেশের বিভিন্ন উন্নয়ন সংস্থাদের সঙ্গে কাজ করে যাবে।’

রাজশাহীতে অনুষ্ঠিত এই আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনীটি মানবাধিকারবিষয়ক একটি আন্তর্জাতিক ফিল্ম ট্যুর এর অংশ। সুইস ফেডারেল ডিপার্টমেন্ট অফ ফরেন অ্যাফেয়ার্স, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশন, ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যান্ড ফোরাম অন হিউম্যান রাইটস ইন জেনেভা ইতোমধ্যে বিশ্বের ৪৫টিরও বেশী দেশে এই ফিল্ম ট্যুর এর আয়োজন করেছে। বাংলাদেশের ছয়টি শহরে(ঢাকা, রংপুর, খুলনা, রাজশাহী, বরিশাল, চট্টগ্রাম)এই ফিল্ম ট্যুর আওতায় চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে।

কেআই/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি