ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

রাবিতে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৫, ২৫ জুলাই ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বোটানি বিভাগের উদ্যোগে কুদরত ই খুদা বিজ্ঞান বিভাগে একটি বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার অনুষ্ঠিত এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

অধ্যাপক স্বপ্নীল তার বক্তব্যে বাংলাদেশের লিভার সংক্রান্ত গবেষণার একটি সংক্ষিপ্ত বিবরণ দেন। তিনি তার বক্তব্যে হেপাটাইটিস বি চিকিৎসায় ন্যাসভেক এবং লিভার সিরোসিস চিকিৎসায় স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশনর কথা তুলে ধরেন। পাশাপাশি এডভান্স লিভার ক্যান্সারের চিকিৎসায় ভেসজ উদ্ভিদের ব্যাবহারের বিষয়টিও উঠে আসে। এই ব্যাপারে যুক্তভাবে আরও গবেষণার প্রসঙ্গেও আলোচনা হয়।

সেমিনারটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আব্দুস সোবহান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আনন্দ কুমার শাহা ও অধ্যাপক ড. চৌধুরী এম জাকারিয়া।

বোটানি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. গোলাম কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারটি সঞ্চালনা করেন বোটানি বিভাগের অধ্যাপক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর অধ্যাপক ড. সৈয়দ হায়দার।

বৈজ্ঞানিক সেমিনারটিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকসহ প্রায় তিনশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি