ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রাশিয়ার বিরুদ্ধে জোটবদ্ধ যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় নেতারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৬, ২৬ জানুয়ারি ২০২২

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের অব্যাহত হুমকির মুখে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গুরুত্বপূর্ণ ইউরোপিয়ান নেতাদের সঙ্গে ভার্চ্যুয়াল বৈঠক করেছেন। তিনি বাল্টিক এবং পূর্ব ইউরোপে কয়েক হাজার সেনা পাঠানোর কথা বিবেচনা করছেন।

ইউরোপ, ইউরোপিয়ান ইউনিয়ন এবং ন্যাটো নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের পর বাইডেন সাংবাদিকদের বলেন, “ আমার সাথে খুব ভাল একটি বৈঠক হয়েছে, সব ইউরোপীয় নেতার সঙ্গে পূর্ণ ঐক্যমত্য হয়েছে ”।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, “রাশিয়ার ক্রমবর্ধমান শত্রুতার মুখে আন্তর্জাতিক ঐক্যের ওপর গুরুত্ব আরোপ করেছেন নেতৃবৃন্দ”।

যুক্তরাষ্ট্রের সেনা সরঞ্জাম ও বাহিনী রাশিয়ার সীমান্তের কাছাকাছি পাঠানোর বিষয়ে বাইডেন এখনও পর্যন্ত সিদ্ধান্ত নেননি। তবে ইউরোপীয় কর্মকর্তাদের সাথে বৈঠকের আগে হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন যে যুক্তরাষ্ট্র “সর্বদা বলেছে আমরা পূর্বদিকের মিত্রদের সহযোগিতা করবো” যারা রাশিয়ার সীমান্তের কাছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ৮,৫০০ সেনা সদস্যকে "উঁচু মাত্রায় সতর্ক" অবস্থায় রেখেছেন যে কোনো সময় পূর্ব ইউরোপ পাঠানোর জন্য, যেখানে তাদের বেশির ভাগই নেটোর হয়ে ইউক্রেনে রাশিয়ার হামলা মোকাবেলায় কাজ করতে পারে।

ক্রেমলিন মুখপাত্র দ্যমিত্রি পেসকভ উত্তেজনা বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্রদেরকে অভিযুক্ত করেন।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ নিয়ে পশ্চিমাদের উদ্বেগ এবং পূর্ব ইউরোপে নেটো অভিযান সম্পর্কে রাশিয়ার আশংকা নিয়ে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার কর্মকর্তাদের গত দুই সপ্তাহে চারদফা মুখোমুখি বৈঠক হয়েছে, এবং বাইডেন ইউরোপিয়ান মিত্রদের সঙ্গে সরাসরি কথাও বলেছেন।

এর আগে সোমবার নেটো জানিয়েছে তার সদস্যরা পূর্ব ইওরোপে রাশিয়ার সেনা সমাবেশের জবাবে আরও জাহাজ ও যুদ্ধ বিমান পাঠাচ্ছে।

ন্যাটোর এক বিবৃতিতে বলা হয় ডেনমার্ক, স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ডস এবং যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ থেকে অতিরিক্ত সেনা সদস্য এবং সরঞ্জাম পাঠানো যেতে পারে।

ন্যাটো মহাসচিব স্টোলটেনবার্গ বলেন, “মিত্রদের সুরক্ষা নিশ্চিত করতে ন্যাটো মিত্রদের পূর্ব অঞ্চল শক্তিশালিকরণসহ সব ধরণের ব্যবস্থা নিতে থাকবে”। তিনি আরও বলেন, “আমরা আমাদের নিরাপত্তা পরিবেশের যে কোনো ধরণের অবনতিতে, আমাদের ঐক্যবদ্ধ প্রতিরোধ বৃদ্ধিসহ সর্বদা সাড়া দেবার জন্যে প্রস্তুত থাকবো”।

ইউক্রেনে সম্ভাব্য রুশ সেনা অভিযানের কথা বলে যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন কিয়েভে তাদের দূতাবাস কর্মী এবং তাদের পরিবারবর্গকে ইউক্রেন ত্যাগ করার নির্দেশ দিয়েছে।

কিয়েভে যুক্তরাষ্ট্র দূতাবাসে কতোজন অ্যামেরিকান কাজ করছেন বা কতোজন ইউক্রেনে আছেন সে সম্পর্কে সাংবাদিকদের কোনো তথ্য দেননি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। 

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ লক্ষ্য করেছে, তবে অসন্তোষ প্রকাশ করেছে।

সূত্র: ভয়েস অব আমেরিকা 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি