ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে আমেরিকা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৯, ১ ফেব্রুয়ারি ২০২০

গত বছর বিভিন্ন সময় ২৯টির বেশি দেশে ৯৩টি সামরিক মহড়া চালায় ওয়াশিংটন

গত বছর বিভিন্ন সময় ২৯টির বেশি দেশে ৯৩টি সামরিক মহড়া চালায় ওয়াশিংটন

গত বছর বিভিন্ন দেশে বেশ কিছু সামরিক মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছিল, ইরান বা মধ্যপ্রাচ্যের কোনও দেশের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি হিসেবে এসব মহড়া চালাচ্ছে ওয়াশিংটন। তবে, মধ্যপ্রাচ্য বা ইরানের বিরুদ্ধে নয়, আমেরিকা বরং রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি হিসেবে এসব সামরিক মহড়া চালিয়েছে।

সম্প্রতি এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে মার্কিন সাপ্তাহিক নিউজউইক। গত শুক্রবার প্রকাশিত নিউজউইকের এক প্রতিবেদনে বলা হয়, পরমাণু সমঝোতা চুক্তি নিয়ে ইরান উত্তেজনার মধ্যেই গত বছর মে থেকে সেপ্টেম্বরের বিভিন্ন সময় বিশ্বের ২৯টির বেশি দেশে ৯৩টি সামরিক মহড়া চালায় ওয়াশিংটন।

তবে এসব সামরিক মহড়া ইরান বা মধ্যপ্রাচ্যের কোনও দেশের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি হিসেবে চালানো হয়নি। বরং রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি হিসেবেই এসব মহড়া চালানো হয়েছে।

নিউজউইক বলেছে, ২০১৪ সালের মার্চে ইউক্রেনের কাছ থেকে জোর করে ক্রিমিয়া কেড়ে নেয় রাশিয়া। এর পরিপ্রেক্ষিতে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা চরমে পৌঁছায়। এমনকি দুই দেশই তখন তাদের সামরিক তৎপরতা বিপুল পরিমাণে বাড়িয়েও দেয়। এর মধ্যে ওয়াশিংটনের চালানো এসব সামরিক মহড়াকে মস্কোর বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি হিসেবেই ধারণা করা হচ্ছে।

এদিকে, গত বছরের অক্টোবরে মার্কিন সামরিক বাহিনী জানায়, ২০২০ সালের এপ্রিল ও মে মাসে ইউরোপে একটি বৃহৎ সামরিক মহড়া চলাবে তারা। জার্মানি ও পোল্যান্ডসহ মোট ১০টি ইউরোপীয় দেশে অনুষ্ঠিত হতে যাওয়া এ মহড়ায় মার্কিন সামরিক বাহিনীর এক ডিভিশন পদাথিক সেনা, তিন ব্রিগেড ট্যাংক ও অন্য বাহিনীর ৩৭ হাজার সেনা অংশগ্রহণ করবে।

এ মহড়ার বিষয়ে ইউএস ইউরোপিয়ান কমান্ড (ইউরোকম) এ তথ্য নিশ্চিত করেছে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি