ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রাশিয়ায় আক্রান্ত ৫ লাখ ছুঁই ছুঁই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৫, ১১ জুন ২০২০

মার্কিন যুক্তরাষ্ট্র, লাতিন আমেরিকা আর দক্ষিণ এশিয়ায় যখন ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে করোনা, তখন অনেকটা স্বাভাবিক অবস্থায় রাশিয়া। যেখানে সংক্রমণ কিছুটা প্রভাব ফেললেও নিয়ন্ত্রণে প্রাণহানি। 

গতমাসের মাঝামাঝিতে করোনা সংক্রমণের হার ব্যাপকভাবে ছড়িয়ে পড়লেও শেষ সময় থেকে  কমতে শুরু করে, যা এখনও অব্যাহত রয়েছে। যার সংখ্যা ৫ লাখ ছুঁই ছুঁই। 

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দ্য মস্কো টাইমস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮ হাজার ৪০৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এতে আক্রান্ত বেড়ে ৪ লাখ ৯৩ হাজার ৬৫৭ জনে দাঁড়িয়েছে। প্রাণ গেছে আরও ২১৬ জনের। এ নিয়ে সেখানে এখন পর্যন্ত ৬ হাজার ৩৫৮ জনের প্রাণ কেড়েছে করোনা। 

যার ৬০ শতাংশই রাজধানীর মস্কোতে বসবাসকারী নাগরিক। আক্রান্ত ও প্রাণহানি নিয়ন্ত্রণে আসায় স্বাভাবিক জীবনযাপনে কড়াকড়ি শিথিল করা হয়েছে। কারখানায় কাজের পাশাপাশি চলছে গণপরিবহনও। তবে, এখনও মাস্ক ও হ্যান্ড গ্লোভসের ব্যবহারে জোর দিচ্ছে প্রশাসন। 

রাজধানী মস্কোর মেয়র সার্জেই সোবায়ানিন বলেছেন, ‘মস্কো খুব শিগগিরই জনসাধারণের চলাফেরার ওপর পুনরায় নতুন নিয়ম চালু করবে। পাশাপাশি যেসকল ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ বলবদ রয়েছে তাও প্রত্যাহার করা হবে।’

শুধু সংক্রমণে নয়, করোনায় প্রাণ হারাদেরও অধিকাংশই রাজধানীর নাগরিক। প্রতিবেদনে উঠে এসেছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যমতে শুধু মে মাসেই মস্কোতে প্রাণহানি ঘটেছে ১৫ হাজার ৭১৩ জনের। অথচ, ২০১৭ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত গড়ে মৃত্যু হয়েছে ৯ হাজার ৯১৪ জনের। অতিরিক্ত ৫ হাজার ৭৯৯ জনের মৃত্যু দেখা হয়েছে। যার ৯২ শতাংশই করোনায় আক্রান্ত হয়ে। 

এআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি