ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

রোবট সোফিয়া আসছে বাংলাদেশে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৮, ২৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ২০:০০, ২৯ নভেম্বর ২০১৭

বিশ্ব জুড়ে আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার নতুন নারী রোবট ‘সোফিয়া’ এবার বাংলাদেশে আসছে। `হ্যান্সন রোবোটিক্স` নামক হংকং এর একটি কোম্পানি `সোফিয়া` নামের রোবটটি তৈরি করেছে। আগামী ৫ ডিসেম্বর রাত ১২টায় বাংলাদেশে পৌঁছার কথা রয়েছে সোফিয়ার।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রতিমন্ত্রী জুনায়েদ জানিয়েছেন, আগামী ৬ ডিসেম্বর ঢাকায় শুরু হতে যাওয়া ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানের পর স্থানীয় সাংবাদিকদের মুখোমুখি হবে সোফিয়া। সঙ্গে থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসন। সেদিন রাতেই খ্যাতনামা অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো দেখতে সোফিয়ার ঢাকা ছাড়ার কথা রয়েছে। `সোফিয়া` ইংরেজীতে কথা বলে।

এর আগে কোনো রোবট নাগরিকত্ব যেমন পায়নি, এমন উন্নমানের বুদ্ধিমত্তাও কারো মধ্যে সঞ্চার করা যায়নি। সোফিয়ার ‘জন্ম’ হয়েছে হংকংয়ে। গত অক্টোবর মাসে সৌদি আরবের রিয়াদ নগরীতে এক অনুষ্ঠানে এই রোবটটি প্রদর্শন করা হয়েছিল। `সোফিয়া`কে সৌদি আরব নাগরিকত্ব দেয়ার পর সেখানে তীব্র বিতর্ক শুরু হয়। রোবট নারী `সোফিয়া`র ছবি পরে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়।

প্রতিমন্ত্রী আরো জানিয়েছেন, সোফিয়াকে নিয়ে দুইটি সেশন করা হবে। প্রথম সেশনে আমাদের পলিসি মেকার যারা বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করেন তাঁরা এবং সাংবাদিকদের সাথে তার একটা মিথস্ক্রিয়া করে দেয়ার ব্যবস্থা করা হবে। দ্বিতীয় সেশনে থাকবে আমাদের যারা তরুণ গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার, অ্যাপ ডেভেলপার, উদ্ভাবক এদের সাথে আলাপ হবে। এছাড়াও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে ড. ডেভিড হ্যানসন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

 

সূত্র: বিবিসি

একে//এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি