ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা সংকট সমাধানে সিঙ্গাপুরের ভূমিকা চান প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৭, ১২ মার্চ ২০১৮

রোহিঙ্গা সংকটের দীর্ঘমেয়াদী সমাধান খুঁজতে মিয়ানমারের ওপর চাপ দিতে সিঙ্গাপুরকে অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্য স্ট্রেইটস টাইমসে সোমবার প্রকাশিত এক নিবন্ধে তিনি বলেন, মিয়ানমার থেকে ১০ লাখের বেশি রোহিঙ্গার ঢলের কারণে বাংলাদেশ ‘অভূতপূর্ব সংকট’ মোকাবেলা করছে।

আগের দিন সিঙ্গাপুরে প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফরে গেছেন শেখ হাসিনা। এক দশকের মধ্যে নগররাষ্ট্রটিতে দেশের সরকারপ্রধানের প্রথম সফর এটি।

‘গ্রোয়িং দ্য বন্ডস দ্যাট লিংক সিঙ্গাপুর অ্যান্ড বাংলাদেশ’ শিরোনামের ওই নিবন্ধে ১৯৭২ সালের শুরুতে কূটনৈতিক সম্পর্কের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে সৃষ্ট বন্ধন বাড়ানোর ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

কয়েক দশকে আর্থ সামাজিক উন্নয়নের ক্ষেত্রে সিঙ্গাপুরের অর্জনের প্রশংসা করেন শেখ হাসিনা। বিশ্বের সর্বোচ্চ ধনী দেশগুলোর অন্যতম এই সিঙ্গাপুরের মোট দেশজ উৎপাদন অন্য এশীয় প্রতিবেশী দেশগুলোর চেয়ে বেশি।

ব্যবসায়, বাণিজ্য, শিক্ষা ও শ্রম প্রবাহের মধ্য দিয়ে সিঙ্গাপুর ও বাংলাদেশ ঘনিষ্ঠভাবে সংযুক্ত বলে হাসিনা তার নিবন্ধে উল্লেখ করেছেন।

শেখ হাসিনা লিখেছেন, উন্নয়নের আকাঙ্ক্ষাগুলো অর্জনে বাংলাদেশ সিঙ্গাপুরের সঙ্গে কাজ করতে একান্ত আগ্রহী। সিঙ্গাপুরের পুঁজি, উন্নত প্রযুক্তি ও জানাশোনা ভালো আছে যেখানে বাংলাদেশের আছে বিশাল সংখ্যার সহজপ্রাপ্য ও প্রশিক্ষণযোগ্য কর্মীবাহিনী।

একসঙ্গে পারস্পরিক স্বার্থ খুঁজে বের করতে এসব সুবিধা কাজে লাগানো যায় বলে তিনি নিবন্ধে মন্তব্য করেছেন।

সিঙ্গাপুরের উন্নয়ন ও অর্থনীতিতে বাংলাদেশি শ্রমিকদের অবদানের কথাও মনে করিয়েছেন শেখ হাসিনা।

তিনি আশা প্রকাশ করেছেন, দুই দেশের মানুষের ভালো থাকার জন্য দুটি দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার হবে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি