ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের ফেরত পাঠানোতে বৈশ্বিক সাহায্যের আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১১, ২৪ অক্টোবর ২০১৭

রোহিঙ্গা সমস্যার সমাধানে বলিষ্ঠ ভূমিকা রাখতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি তিনি বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া প্রায় ১০ লাখ রোহিঙ্গাকে অবশ্যই নিরাপদে ও মর্যাদার সঙ্গে নিজ ভূমিতে ফিরিয়ে নিতে হবে।

জাতিসংঘ সদর দফতরে সংস্থার রাজনৈতিক বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল জেফ্রি ফেল্টম্যান, মহাসচিবের বিশেষ দূত প্রমিলা প্যাটেন এবং মানবাধিকার কাউন্সিলের মিয়ানমার বিষয়ক স্পেশাল র‌্যাপোর্টিয়ার প্রফেসর ইয়াং হি লি’র সঙ্গে পৃথক পৃথক বৈঠকে দীপু মনি এসব কথা বলেন। মঙ্গলবার জাতিসংঘের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জেফ্রি ফেল্টম্যান বৈঠকে তার সাম্প্রতিক মিয়ানমার সফরের অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি বলেন, সঙ্কট সমাধানে জাতিসংঘের বিবেচ্য দিকগুলো নিয়ে মিয়ানমার নেতাদের সঙ্গে আলোচনা করা হবে।

দীপু মনি এমপি সোমবার সকালে জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত প্রমিলা প্যাটেনের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে প্যাটেন জাতিসংঘ সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ভাষণে মিয়ানমার সংকটের সমাধানে দেওয়া কর্মপরিকল্পনার প্রশংসা করেন।

প্রমিলা প্যাটেন বলেন, ‘সম্পদ ও সামর্থ্যের সীমাবদ্ধতা সত্ত্বেও মিয়ানমার থেকে বিতারিত রোহিঙ্গাদের বাংলাদেশ আশ্রয় দিয়েছে তা অত্যন্ত প্রশংসনীয়। বাংলাদেশের এই ভূমিকা বিশ্ববাসি চিরদিন স্মরণ রাখবে।’ সম্প্রতি জাতিসংঘের ভিকটিম সাপোর্ট ফান্ডে এক লাখ ডলার দেওয়ায় তিনি বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান। আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে তিনি বাংলাদেশ সফর করবেন বলেও জানান।

একই দিনে দীপু মনির সঙ্গে বৈঠক করেন মানবাধিকার কাউন্সিলের মিয়ানমার বিষয়ক স্পেশাল র‌্যাপোর্টিয়ার প্রফেসর ইয়াং হি লি। তিনি জানান, তার পরবর্তী রিপোর্টে তিনি চলমান রোহিঙ্গা সংকটের বিষয়টি আরও বিস্তারিত ও গুরুত্বের সঙ্গে তুলে ধরবেন।

উপস্থিত ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও স্থায়ী মিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা। সূত্র: বাসস।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি