ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

লিভার চিকিৎসায় দেশের প্রথম বিশেষায়িত হাসপাতাল উদ্বোধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৬, ৩১ অক্টোবর ২০১৮ | আপডেট: ১২:৫৩, ৩১ অক্টোবর ২০১৮

রাজধানীর মহাখালীতে ২৫০ শয্যার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিইটউট ও হাসপাতাল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লিভার চিকিৎসায় দেশের প্রথম বিশেষায়িত হাসপাতাল এটি।

বুধবার সকাল ১০ টায় প্রতিষ্ঠানটি উদ্বোধন করেন তিনি। এ সময় স্বাস্থ্যখানে আরও ৯টি প্রতিষ্ঠানের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন তিনি।

মহাখালীর বক্ষব্যাধি ও ক্যান্সার হাসপাতালসংলগ্ন এলাকায় স্থাপিত হয়েছে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল। ১০ তলাবিশিষ্ট বিশেষায়িত হাসপাতালটি লিভার ও পেটে সমস্যাজনিত রোগীদের সেবা দেবে। এখানে শিশু থেকে সব বয়সী রোগীদের চিকিৎসাসেবা প্রদান করা হবে। এছাড়া এখান থেকে তৈরি হবে বিশেষজ্ঞ গ্যাস্ট্রোলিভার চিকিৎসক। এ হাসপাতাল থেকে তারা উচ্চতর প্রশিক্ষণ নিতে পারবেন।

১০তলা ভবনের নিচতলা ও আন্ডারগ্রাউন্ডে ৫০টি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রাখা রয়েছে। এখানে থাকবে ৩২টি কেবিন ও দুটি ভিভিআইপি কেবিন। তবে কতগুলো শয্যা ভাড়ার জন্য রাখা হবে, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। এ হাসপাতাল পরিচালনায় থাকবেন একজন পরিচালক, একজন যুগ্ম পরিচালক, দুজন উপপরিচালক, চারজন সহকারী পরিচালক। এছাড়া প্রশাসনিক কার্যক্রম ও অন্যান্য বিষয় তদারকের জন্য থাকবেন পর্যাপ্ত কর্মকর্তা-কর্মচারী। এ লক্ষ্যে জনবল নিয়োগের প্রক্রিয়া চলছে।

গ্যাস্ট্রোলিভার চিকিৎসকদের উচ্চতর প্রশিক্ষণের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও বিএমডিসির প্রতিনিধি দলের হাসপাতালটি পরিদর্শনের পর এ-সংক্রান্ত কোর্স চালু করা হবে। প্রতি বছর মেডিসিন, সার্জারি ও শিশু বিভাগে ১৫ জন করে মোট ৪৫ জন চিকিৎসক উচ্চতর প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন এখানে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি