ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শাবিপ্রবি ভিসির পদত্যাগের দাবিতে জাবিতে মশাল মিছিল

জাবি প্রতিনিধি

প্রকাশিত : ০৯:২৪, ২৩ জানুয়ারি ২০২২

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মশাল মিছিল করেছে। ‘জাগো নারী, জাগো বহ্নিশিখা’ স্লোগানকে ধারণ করে শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগসহ তার অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে এই মশাল মিছিল অনুষ্ঠিত হয়। 

শনিবার (২২ জানুয়ারি) রাত ১০টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের গেট থেকে শুরু হয়ে মিছিলটি ছাত্রী হলগুলোর সামনে থেকে ট্রান্সপোর্ট চত্ত্বর হয়ে শহীদ মিনার প্রাঙ্গণে এসে শেষ হয়। 

মিছিলে শতাধিক শিক্ষার্থী অংশ নেন। ‘যেই ভিসি বোমা মারে সেই ভিসি চাই না, ১ ২ ৩ ৪ ফরিদ তুই গদি ছার, হলে হলে বৈষম্য মানি না মানবো না, দিনে হোক রাতে হোক সামলিয়ে রাখো চোখ’ ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা।

মিছিল পরবর্তী সমাবেশে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী সাইমুম মৌসুমী বৃষ্টি বলেন, ‘এই লড়াই শুধু শাবিপ্রবি ভিসির বিরুদ্ধে নয়, এই লড়াই নারীদের পিছিয়ে রাখার যে চেষ্টা তার বিরুদ্ধে। আমাদের প্রতিবাদ প্রত্যেকটি মানুষের বিরুদ্ধে যারা নারীকে পিছিয়ে রাখার চেষ্টা করে, যারা মনে করে নারী বাইরে থাকলেই অনৈতিক কর্মকাণ্ড করছে।’  

সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী সুমাইয়া ফেরদৌস বলেন,‘ ধর্ষণ বিরোধী আন্দোলনে এই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েরাই প্রথম বলেছিল ‘আমার বোন ধর্ষিত মানে আমি ধর্ষিত এর বিচার চাই।’ সেখানে শাবিপ্রবির আকন্ঠ দুর্নীতি নিমজ্জিত ভিসির বক্তব্য মেনে নেয়া যায় না। 

সমাবেশে অর্থনীতি বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী তাপসী দে প্রাপ্তি বলেন, ‘শাবিপ্রবির ভিসি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা খুবই কুরুচিপূর্ণ। যে ভিসি এধরনের বক্তব্য দিতে পারে সে কখনই ভিসি হওয়ার যোগ্য নয়। তিনি দেশের প্রতিটি নারীর জন্যে হুমকি স্বরূপ।’ 

‘তিনি বলেছেন জাবির মেয়েদের বিয়ে হয় না, আমরা বলতে চাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আমরা বিয়ের জন্য আসিনি। বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের জায়গা, উচ্চ শিক্ষা গ্রহণের জায়গা। বিশ্ববিদ্যালয় নিজেকে বিবাহযোগ্যা প্রমাণের জায়গা নয়, নিজেদের বিবাহ উপযোগী করে গড়ে তোলায় জায়গা নয়। আমাদের দাবি শাহজালালের ভিসির বিরুদ্ধে অবিলম্বে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পদক্ষেপ নেয়া হোক’ বলেন তাপসী।

প্রসঙ্গত, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) উপাচার্য ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগের দাবিতে চলা আন্দোলনের মধ্যে একটি অডিও ক্লিপ ফাঁস হয়। এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করতে শোনা যায় এক ব্যক্তিকে। 

উক্ত ব্যক্তির কণ্ঠ ফরিদ উদ্দিন আহমেদের বলে দাবি করছেন অডিও ফাঁসকারীরা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি