ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শামীম এস্কান্দারের বিরুদ্ধে মামলা চলবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১২, ১২ জুন ২০২২

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ছোটভাই শামীম এস্কান্দারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলা বাতিলের আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

রোববার (১২ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন।

এ আদেশের ফলে তার বিরুদ্ধে বিচারিক আদালতে মামলা চলতে বাধা নেই বলে জানিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবীরা। তবে আপিল বিভাগ বলেছে, এই মামলা বিচারিক আদালত আমলে নেয়ার পর আসামি চাইলে উচ্চ আদালতে যেতে পারবেন।

শামীম এস্কান্দারের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী এ কে এম ফজলুল হক।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের পর অনুসন্ধানে নেমে দুদক। ২০০৭ সালে শামীম ইস্কান্দারকে সম্পদ বিবরণী জমা দিতে নোটিস দেয় সংস্থাটি। অনুসন্ধান শেষে তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে ২০০৮ সালের ৫ মে রমনা থানায় মামলা করে দুদক। 

এ মামলায় হাইকোর্ট থেকে আগাম জামিনও নেন শামীম ইস্কান্দার। এরপর তার এক আবেদনের প্রেক্ষিতে ২০০৯ সালে মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্ট। আপিল বিভাড়েও ওই রায় বহাল থাকে। পরে ২০১৯ সালে এ স্থগিতাদেশ প্রত্যাহার করে আদালত।

এরই মধ্যে ২০১৬ সালে এ মামলা বাতিল চেয়ে শামীম ইস্কান্দার আবেদন করলে শুনানি শেষে তা খারিজ করে দেয় হাইকোর্ট। এরপর এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আপিলের আবেদন (লিভ টু আপিল) করেন শামীম ইস্কান্দার।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি