ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

শিক্ষককে জুতার মালা: রিট আবেদনের পরামর্শ হাই কোর্টের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৩, ২৮ জুন ২০২২

নড়াইলের কলেজ শিক্ষক স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানোর ঘটনায় রিট আবেদন নিয়ে আসার পরামর্শ দিয়েছে হাই কোর্ট।

ধর্ম অবমাননার অভিযোগ তুলে শিক্ষককে জুতার মালা পরানোর ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নজরে আনলে এই পরামর্শ দেয় আদালত।

আইনজীবী পূর্ণিমা জাহান বিষয়টি আদালতের নজরে আনেন। এর পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ মঙ্গলবার (২৮ জুন) এই পরামর্শ দেয়।

আদালত বলে, “আপনারা রিট আবেদন নিয়ে আসুন, আমরা শুনব।”

আদালতের আদেশের পর আইনজীবী পূর্ণিমা বলেন, “কলেজ শিক্ষক স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানোর ঘটনায় আমরা আগামী বৃহস্পতিবার (৩০ জুন) রিট আবেদন দায়ের করব।”

এদিকে ঘটনাটি নিয়ে সমালোচনার মুখে সোমবার দুপুরে নড়াইল সদর থানায় একটি মামলা করেন মির্জাপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক শেখ মোরছালিন। মামলায় অজ্ঞাত পরিচয় ১৭০ থেকে ১৮০ জনকে আসামি করা হয়েছে।

এরপর রোববার রাতেই তিন জনকে গ্রেপ্তার করা হয়।

ফেসবুকে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বহিষ্কৃত মুখপাত্র নূপুর শর্মার সমর্থনে কলেজের এক হিন্দু শিক্ষার্থীর পোস্ট দেয়াকে কেন্দ্র করে গত ১৮ জুন দিনভর নড়াইল সদর উপজেলার মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ, সহিংসতা চলে। গুজব ছড়িয়ে দেয়া হয় ওই শিক্ষার্থীর পক্ষ নিয়েছেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস।

এরপর পুলিশ পাহারায় বিকেল ৪টার দিকে স্বপন কুমার বিশ্বাসকে ক্যাম্পাসের বাইরে নিয়ে যাওয়ার সময় তাকে দাঁড় করিয়ে গলায় জুতার মালা পরিয়ে দেয় একদল ব্যক্তি। শিক্ষক স্বপন কুমার হাত উঁচিয়ে ক্ষমা চাইতে থাকেন। পরে তাকে তুলে নেয়া হয় পুলিশের গাড়িতে।

মোবাইল ফোনে ধারণ করা এ ঘটনার ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ সোমবার মাধ্যমে। পুলিশের সামনে শিক্ষকের এমন অপদস্ত হওয়ার ঘটনায় তৈরি হয় তীব্র ক্ষোভ। ঢাকার শাহবাগেও সোমবার অনুষ্ঠিত হয়েছে প্রতিবাদ সমাবেশ।

এএইচএস//এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি