ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সমাবর্তন আয়োজন করলো এমইপিএইচআই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫১, ২৬ জুলাই ২০২১ | আপডেট: ১৯:৪৭, ২৭ জুলাই ২০২১

বাংলাদেশের ১৫ জন স্নাতক মস্কো ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্স ইনস্টিটিউট (এমইপিএইচআই) থেকে বিএ ডিপ্লোমা অর্জন করে। গত (৬ জুলাই) অবনিস্ক ইন্সটিউট ফর নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং বাংলাদেশের শিক্ষার্থীদের জন্যে প্রথমবারের মতো  সমাবর্তন আয়োজন করা হয়।

নিউক্লিয়ার পাওয়ার অফ থার্মোফিজিক্সের স্নাতকগণ হলেন, আমিন আল; আমিন, এমডি তানভিরুল; বিন আজাদ এমডি আবিদ হাসান, কবির এমডি সাইফ, কেয়া তামান্না ইসলাম;মিস্ত্রী সুজিত কুমার, নেওয়াজ এমডি আসিফ, ওমার সালাউদ্দিন, সাধুখান রমিত কুমার, সিদ্দিকী এম ডি আবু বকর, তারেকুজ্জামান এমডি, উদ্দিন এমডি মিসবাহ, ফাহিম সৈয়দ তাসনিম এমডি জাকির হোসেন, হৃদয় এমডি রেজোয়ানুল কবির, সিখন এমডি ওয়ালিউর রাহমান। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে রোসাটমের প্রতিনিধি, অধ্যাপক ও এমইপিএইচআই এর ছাত্রদের পাশাপাশি বাংলাদেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিও উপস্থিত ছিলেন।

সমাবর্তন শেষে রাষ্ট্রদূত কামরুল হাসান সদ্য স্নাতকদের পেশাগত জীবনের সাফল্য কামনা করে এবং বাংলাদেশের রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রয়োজনীয়তা বর্ণনা করে বক্তব্য উপস্থাপন করেন।

এই পারমানবিক শক্তি সেক্টরে প্রশিক্ষণ বাংলাদেশের তরুণ বিশেষজ্ঞদের দেশের অর্থনীতিতে নতুন নতুন উদ্ভাবনী কাজে অনুপ্রাণিত হবে। এর মাধ্যমে শিক্ষার মান উন্নয়ন, উচ্চবেতনের কাজ এবং নতুন বিশেষজ্ঞ তৈরি হবে। 

বাংলাদেশের প্রতিনিধি দল স্নাতকদের প্রতি শুভকামনা ব্যক্ত করেন এবং ভবিষ্যতে সমর্থন দেয়ার ইচ্ছা ব্যক্ত করেন। শিক্ষা ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব ডা. মনিরুল ইসলাম তিতাস বলেন, তরুণ প্রজন্ম বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবায়ন করছে। 

বাংলাদেশ পারমানবিক শক্তি কমিশনের ডিপার্টমেন্ট ডাইরেক্টর ডা. সত্যজিত ঘোষ বলেন, রোসাটম সার্ভিস, জেএসসি দেশে পর্যাপ্ত পরিমান পারমানবিক অবকাঠামো নিশ্চিতে এবং মানব সম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখছে।

রোসাটম সার্ভিস জেএসসি এর প্রতিনিধি ইউলিয়া চেরনিয়াখোভস্কায়া সংক্ষিপ্ত আকারে পারমানবিক খাতে বিপুল সংখ্যক স্টেকহোল্ডার ও তাদের কর্মীদের কথা উল্লেখ করে স্নাতকদের জন্যে তার দেশে কি ধরণের সুযোগ আছে তা বলেন, “পারমানবিক শিল্প প্রতিষ্ঠান বাংলাদেশে সৃষ্টি হয়েছে এবং তার প্রতিনিয়ত উন্নয়ন হচ্ছে। আজ বাংলাদেশের পারমানবিক প্রোগ্রাম বাস্তবায়নের মূল অংশগ্রহণকারীরা এখানে উপস্থিত আছে, যা ভবিষ্যতে আপনাদের পেশাদারী জীবনে উন্নয়নে সহায়তা করবে”।  

ডেপুটি ডিরেক্টর জেনারেল ত্রুন পারমানবিক শিল্পের প্রফেশনালদের উদ্দ্যেশ্যে বলেন “ যারা পরিশ্রমী এবং তাদের মেধা ও প্রজ্ঞার মাধ্যমে বিভিন উদ্দ্যোগ গ্রহণ করবেন, তারা সব সময় সমর্থন পাবেন।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি