ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

শিক্ষিত যুবকরা পাখি পালন করে স্বাবলম্বী (ভিডিও)

ফরিদপুর প্রতিনিধি 

প্রকাশিত : ১২:১৪, ২৬ অক্টোবর ২০২০

ফরিদপুরের শিক্ষিত যুবকরা বাণিজ্যিকভাবে করছে পাখি পালন। পড়াশোনার পাশাপাশি পাখি বিক্রি করে স্বাবলম্বি হয়ে উঠেছেন অনেকে।

পাখি পালন করে স্বাবলম্বি হচ্ছেন ফরিদপুরের শিক্ষিত যুবকেরা। খামারে রয়েছে বাজরিগা, কালিম, অস্ট্রেলিয়ান ঘুঘু, লাভবার্ড, ফিন্স, জাভাসহ নানান প্রজাতির পাখি।

অনেকে পুষছেন লাক্ষা, সিরাজী, বল, মুখখি, গিরিবাজসহ বিভিন্ন প্রজাতির কবুতর। শহরের লক্ষ্মীপুর স্টেশনরোড এলাকায় পাখি বিক্রির জন্য সপ্তাহে ১ দিন বসে হাট। করোনা এই সময়েও প্রতিমাসে বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ হাজার টাকার পাখি।

পাখি খামারী জানান, প্রথমে আমি একজোড়া পাখি দিয়ে শুরু করি। পরবর্তীতে আস্তে আস্তে কালেকশন করে পাখি বাড়াতে থাকি। বর্তমানে ১ লাখ টাকার মতো পাখি আছে আমার এই খামারে। এই করোনাকালীন সময়ে আমি পঞ্চাশ থেকে ৬০ হাজার টাকা পাখি বিক্রি করে পেয়েছি। 

অন্য আরেক খামারী জানান, প্রথমে পাঁচ-ছয় জোড়া কবুতর দিয়ে শুরু করি। তো এখন বিশ-পঁচিশ জোড়া কবুতর আছে। মাঝখানে প্রায় ৫০ হাজার টাকার কবুতর বিক্রি করেছি।

লাভজনক এই পাখি পালনে আগ্রহী হয়ে উঠছেন অনেকে।

আগ্রহী উদ্যোক্তারা জানান, অন্যদের পাখি পালন দেখে আমার আগ্রহ জাগে। তারপর তাদের কাছ থেকে পাখি নিয়ে আমি শুরু করি। আশা করি, তাদের মতোই আমিও লাভবান হতে পারবো।

স্থানীয় প্রশাসন বলছে, তরুণ এসব উদ্যোক্তাদের দেয়া হবে প্রয়োজনীয় সহযোগিতা।

ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকার বলেন, তরুণ উদ্যোগক্তাদের অনুরোধ করবো যাদের আর্থিক সহায়তা দরকার, তারা যেন সংশ্লিষ্ট সরকারি বিভাগের সাথে অথবা সরাসরি আমার সাথে যোগাযোগ করেন। যাতে করে তাদেরকে আমরা পৃষ্ঠপোষকতার আওতায় নিয়ে আসতে পারি। 

এই ধরনের উদ্যোগ সারাদেশে ছড়িয়ে পড়লে কমবে বেকারত্ব।
এএইচ/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি