ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

শিয়াদের ওপর হামলার হুমকি আইএসআইএস-কে’র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৬, ১৯ অক্টোবর ২০২১ | আপডেট: ১৯:৩৯, ১৯ অক্টোবর ২০২১

ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস) বা দায়েশ এক বিবৃতিতে শিয়া মুসলমানদের বিপজ্জনক উল্লেখ করে সর্বত্র তাদের ওপর হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছে। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে আফগানিস্তানভিত্তিক সংবাদসংস্থা খামা নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, গোষ্ঠীটির সাপ্তাহিক ‘আল-নবা’ বলছে যে, শীঘ্রই তারা আফগানিস্তানে বসবাসরত শিয়া অধ্যুষিত অঞ্চল, বিশেষ করে তাদের ঘরবাড়িকে টার্গেট করে হামলা চালাবে। 

আফগানিস্তানের কান্দাহারের একটি শিয়া মসজিদে আত্মঘাতী বোমা হালার পরপরই গোষ্ঠীটি থেকে এমন হুমকি এলো। কয়েকদিন আগে চলানো ওই হামলায় নামাজরত অব্স্থায় কমপক্ষে ৬০ জন মুসলিম নিহত হন। সেই সঙ্গে আহত হন অন্তত ৮০ জন।   

সাপ্তাহিক ‘আল-নবা’ -তে আরও উল্লেখ করা হয়েছে যে, আফগানিস্তানে বসবাসরত শিয়ারা আইএসআইএস-কে-এর বিরুদ্ধে ইরান এবং অন্যান্য দেশকে সহযোগিতা করে আসছে। ফলে, তাদের এ জন্য চূড়ান্ত প্রায়শ্চিত্ত করতে হবে। এ ছাড়া, গোষ্ঠীটি এও হুমকি দিচ্ছে যে, বাগদাদ থেকে খোরাসান পর্যন্ত তারা সর্বত্র শিয়াদের ওপর হামলা চালিয়ে যাবে।   

প্রসঙ্গত, দ্বিতীয় মেয়াদে আফগানিস্তানের ক্ষমতায় আসার পর এখন তালেবানের প্রধান চ্যালেঞ্জ এই আইএসআইএস খোরাসান বা আইএসআইএস-কে। এরই মধ্যে, আফগানিস্তানের ইসলামিক আমিরাত স্পষ্টভাবে বলেছে যে, তাদের যোদ্ধাদের মসজিদ, বিশেষত শিয়া মুসলমানদের নিরাপত্তার জন্য মোতায়েন করা হবে।

উল্লেখ্য, এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরাক ও সিরিয়া থেকে আফগানিস্তানে আইএসআইএস যোদ্ধাদের প্রবেশের বিষয়ে সতর্ক করে দিয়েছিলেন এবং বলেছিলেন যে, বর্তমানে আফগানিস্তানের উত্তরে দুই হাজারেরও বেশি দায়েশ সহযোগী রয়েছে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি