ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

‘শিশুদের মনোবিকাশে শিশু সাহিত্যের বিকল্প নেই’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৯, ২১ সেপ্টেম্বর ২০১৮

প্রাতিষ্ঠানিক শিক্ষায় এক্সিকিউটিভ তৈরি হয়, কিন্তু সত্যিকারের মানুষ হওয়ার জন্য প্রয়োজন সাহিত্যে অবগাহন করা। শিশুদের মনোবিকাশে শিশু সাহিত্যের বিকল্প নেই। এভাবে শিশুদের হাতে বই তুলে দেওয়ার দাবি জানালেন দেশের প্রতিথযশা লেখক-সাহিত্যিকরা। আজ বৃহস্পতিবার বাংলা একাডেমীর আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে চন্দ্রাবতী শিশু সাহিত্য সম্মেলনে বক্তারা এমন দাবি তোলেন। চন্দ্রাবতী একাডেমী দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা চারশ শিশু সাহিত্যিককে নিয়ে এ সম্মেলনের আয়োজন করে।

বক্তারা বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত। আর শিশুদের চিন্তার জগত শানিত হয় বই পড়লে। শিশু কিশোরদেরকে বই বিমুখ করে জিপিএ ফাইভ পাওয়ার জন্য তাদেরকে অসুস্থ প্রতিযোগিতায় নামানো হয়েছে। তাই সমাজে অপরাধ প্রবনতা বাড়ছে। মানবিক মূল্যবোধ কমে যাচ্ছা। এখন কোন শিক্ষার্থী নেই, সবাই পরীক্ষার্থী বলেও মন্তব্য করেন বক্তারা।

শিশু সাহিত্য সম্মেলনের প্রথম পর্বে প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

সাহিত্য সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারমম্যান শিশু সাহিত্যিক সেলিনা হোসেন, লেখক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবুল মোমেন, এবি ব্যাংকের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মসিউর রহমান চৌধুরী।

এতে শিশুসাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য শিশুসাহিত্যিক সুব্রত বড়ুয়া ইমদাদুল হক মিলনকে সম্মাননা জানানো হয়।

আগামীকাল ( সম্মেলনের দ্বিতীয় দিন) প্রথম পর্ব শুরু হবে সকাল সাড়ে ন`টায়। কয়েকটি পর্বে বিভিক্ত সম্মেলনের সমাপনী হবে আগামীকাল রাত ন`টায়। আগামীকাল প্রথম পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি আসাদ চৌধুরী, দ্বিতীয় পর্বে শিশু সাহিত্যিক মুস্তাফিজ শফি, তৃতীয় পর্বে হাবীবুল্লাহ সিরাজী ও চতুর্থ পর্বে বিশিষ্ট চিত্রশিল্পী হাশেম খান। চন্দ্রাবতী একাডেমীর নির্বাহী পরিচালক কামরুজ্জামান কাজল সবাইকে সম্মেলনে যোগ দিতে আহ্বান জানিয়েছেন।

আআ/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি