ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

শীতার্তদের মাঝে উষ্ণতা ছড়িয়ে দিতে খুলনায় ওয়াবের মানবতার দেয়াল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৪, ২৪ নভেম্বর ২০১৮

শীতবস্ত্র সংগ্রহ এবং বিতরণের দীর্ঘদিনের প্রথা ভেঙ্গে ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে We Are Bangladesh (WAB) নামক একটি ফেসবুক গ্রুপ। খুলনার নতুন রেলষ্টেশন এর পূর্ব পাশের গেটে এলেই চোখে পড়বে মানবতার দেয়াল নামে একটি প্রাচীরকে ব্যবহারের মাধ্যমে ছিন্নমূল মানুষের মাঝে পৌঁছে দিচ্ছে শীতবস্ত্র।

শুক্রবার সন্ধায় খুলনার নতুন রেল স্টেশনে বের হতেই দেখা গেল কিছু মানুষ কাপড় নিচ্ছেন। আবার কেউ সেখানে তাদের অপ্রয়োজনীয় কাপড় রাখছেন। নেই কোন তত্ত্বাবধায়ক, যার যা প্রয়োজন নিচ্ছেন।

“আপনার প্রয়োজনীয় জিনিষ এখান থেকে নিয়ে যান, আর আপনার অপ্রয়োজনীয় জিনিষ এখানে রেখে যান” We Are Bangladesh (WAB) এর ব্যতিক্রমী এ উদ্যোগ মনে করিয়ে দেয় গানে গানে মানবতার কথা বলা ভূপেন হাজারিকার কালজয়ী গান “মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না ও বন্ধু…

এটি একটি মানবিকতার গল্প। একটি ক্ষুদ্র প্রচেষ্টার গল্প। সমাজসেবা ও মানবতার কল্যাণে ব্রত নিয়ে সর্বদা কাজ করে যাওয়া ওই যুবকের নাম মোহাম্মদ আলী আকবার। তিনি খুলনার জেলা পুলিশে কনষ্টেবল হিসেবে কর্মরত। খোঁজ নিয়ে জানা যায়, কনষ্টেবল আলী আকবারসহ কিছু উদ্যোমী যুবক, মানুষের জন্য কিছু করার এই ক্ষুদ্র প্রচেষ্টা।

মূল উদ্যোক্তা মোহাম্মদ আলী আকবার বাংলা টিভিকে জানান,আমরা চেষ্টা করছি এই শীতে যেন কোন মানুষ কাপড়ের কষ্টে না থাকে। এজন্য খুলনা স্টেশন ও রুপসা ঘাটে প্রথম ধাপে ওয়াবের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয়েছে। পরবর্তীতে এর পরিধি আরও বাড়ানো হবে। আর মানবতার সেবায় অনেকে হাত বাড়িয়ে দেওয়ায় তাদের এ আয়োজনের সংখ্যা দিন দিন বাড়ছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, দেশের বিভিন্ন জেলা শহরে এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। তবে খুলনায় ওয়াবই প্রথম এই কাজটি করেছে।

পুলিশ সদস্য মোহাম্মদ আলী আকবারের We Are Bangladesh (WAB) নামে এই মহৎ কাজটি খুলনা থেকে শুরু হলেও এখন দল ভারী হয়ে এর সদস্য সংখ্যা প্রায় দেড় লক্ষাধিক ছাড়িয়ে। এতে যুক্ত আছেন সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, পুলিশ, সাংবাদিক, ডাক্তার আইনজীবীসহ সকল শ্রেনী পেশার মানুষ।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি