ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

শুরু হচ্ছে তাঁতপণ্যের ‘হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৭, ২৭ সেপ্টেম্বর ২০১৮

শুরু হতে যাচ্ছে তাঁতপণ্য নিয়ে `হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৮`। বাংলার গৌরবময় ঐতিহ্য ও কৃষ্টির অংশ হিসেবে সাতটি তাঁত পণ্যের প্রদর্শন, প্রচার, প্রসার, ব্যবসায়িক সুযোগ সৃষ্টি ও বিলুপ্তি রোধের লক্ষ্যে শুরু হচ্ছে ফেস্টিভ্যাল। তিন দিনব্যাপী এই প্রদর্শনী আগামী ৪ অক্টোবর গুলশানের `খাজানা গার্ডেনিয়া গ্র্যান্ড হলে` অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) গুলশানের খাজানা রেস্টুরেন্টে এসএমই ফাউন্ডেশন ও এএফডিবি আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই ফাউন্ডেশন) ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার অফ বাংলাদেশের (এএফডিবি) যৌথ আয়োজনে প্রদর্শনীটির উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া আরও উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৮`তে যে সাত ধরনের পণ্য থাকবে তা হলো- জামদানি, নকশিকাঁথা, বেনারসি, টাঙ্গাইল, সিরাজগঞ্জ ও রাঙ্গামাটির তাঁত। উদ্বোধনের দিন দুপুর ১টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রদর্শনী চলবে। এছাড়া বাকি দুইদিন চলবে বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত। প্রদর্শনীতে সর্বমোট ৩৫টি স্টল থাকবে। দেশের খ্যাতনামা ডিজাইনারদের তৈরি পণ্য প্রদর্শনীসহ এই সাত ধরনের পণ্যের বুনন প্রক্রিয়া প্রদর্শনের ব্যবস্থা ও ফ্যাশন শো অনুষ্ঠিত হবে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চন্দ্র শেখর সাহা, মানতাসা আহমেদ, নওশিন খায়ের, রেনুকা চাকমা, তাহসিনা শাহিন, বিপ্লব সাহা এবং মো. শামীম আক্তার।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, দেশে তাঁত পণ্যের প্রচার-প্রসার ছাড়াও তাঁতপণ্য প্রস্তুতকারক শীর্ষস্থানীয় ডিজাইনার ও ক্রেতা এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজারের মধ্যে সংযোগ স্থাপনসহ এ পণ্যটির বিলুপ্তি রোধ করাই আমাদের মূল লক্ষ্য।

আরকে//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি