ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

শুরু হলো তিন দিনব্যাপী ‘ঢাকা মোটর শো’

প্রকাশিত : ২০:৩৯, ১৪ মার্চ ২০১৯

আন্তর্জাতিক আয়োজক সংস্থা সেমস গ্লোবাল আয়োজন করছে “১৪তম ঢাকা মোটর শো-২০১৯”, “৫ম ঢাকা বাইক শো-২০১৯”, “৪র্থ ঢাকা অটোপার্টস শো ২০১৯” এবং “৩য় ঢাকা কমার্শিয়াল অটোমোটিভ শো ২০১৯”। ১৪ থেকে ১৬ মার্চ ঢাকা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনী চলবে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ১১টায় শো এর উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। আরও উপস্থিত ছিলেন রিয়াদ হাসনাইন, ব্যবস্থাপনা পরিচালক, REL Motors Limited ; শাওন হাকিম, ব্যবস্থাপনা পরিচালক, র‌্যাংকন মোটর বাইকস লিমিটেড ; এনামুল হক চৌধুরী, ডিরেক্টর, এনার্জি প্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড ও আনিস উদ-দৌলা, এক্সিকিউটিভ ডিরেক্টর, কর্ণফুলী গ্রুপ এবং সেমস্ গ্লোবাল এর প্রেসিডেন্ট অ্যান্ড গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মিস. মেহেরুন এন. ইসলাম।

আয়োজক প্রতিষ্ঠান জানায়, তিন দিনব্যাপী এ বহুমাত্রিক প্রদর্শনীতে বিশ্বের ১৬টি দেশের আড়াই শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। ঢাকা মোটর শো বাংলাদেশের অটোমোটিভ শিল্পের একমাত্র আন্তর্জাতিক প্রদর্শনী। এ প্রদর্শনী নতুন যানবাহন ও দ্রুত বর্ধনশীল অটোমোটিভ বাজার বৃদ্ধির জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম এবং বাংলাদেশে অটো শিল্পের ব্যবসার জন্য গত ১৩ বছর যাবৎ এক নতুন মাইলফলক হিসেবে কাজ করে যাচ্ছে।

আরও জানায়, এ বছরের আয়োজিত প্রদর্শনীতে রয়েছে ব্র্যান্ড নিউ মোটর বাইক, স্কুটারস এবং নতুন গাড়ি, স্পোর্টস ইউটিলিটি যানবাহন, মাল্টি ইউটিলিটি যানবাহন, বাণিজ্যিক যানবাহন, বাস, ট্রাক, থ্রি হুইলার, বিকল্প শক্তি চালিত যানবাহন ইত্যাদি। এছাড়া, প্রদর্শনীতে রয়েছে স্বয়ংচালিত সামগ্রী, খুচরা যন্ত্রাংশ, গ্যারেজ সরঞ্জাম, আনুষাঙ্গিক, বীমা পণ্য ও পরিসেবা, অটোফাইন্যান্স অ্যান্ড লিজিং, অটো ইন্ডাস্ট্রি, আইটি ও লুব্রিকেন্টস, সিএনজি কিট, টায়ার ও হুইল, অটো ইলেকট্রনিক্স, কোচ বিল্ডার এবং নিত্য নতুন প্রযুক্তির বিপুল সমাহার।

তারা জানান, বাংলাদেশের অনেক স্বনামধন্য আর্থিক প্রতিষ্ঠান প্র্রদর্শনীতে বিভিন্ন ধরণের অটোমোবাইল ঋণের আকর্ষণীয় অফার নিয়ে অংশগ্রহণ করবে যা ক্রেতা সকলের জন্য বিশেষ আকর্ষণ সৃষ্টি করবে। প্রদর্শনীটি দর্শক, ক্রেতা, ব্যবসায়ী, আমদানিকারক ও সরবরাহকারীদের মধ্যে কার্যকর সেতুবন্ধনে একটি সময়োপযোগী প্লাটফর্ম হিসেবে কাজ করবে।

গত কয়েক দশকে বাংলাদেশে অটো শিল্পের চাহিদা উল্লেখ্যযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে এবং মোটরগাড়ি আমদানির পরিমাণও বৃদ্ধি পেয়েছে। গত তিন বছরে গাড়ি বিক্রির হার তিনগুণ বেড়েছে, যেখানে একই সময়ে মোটরবাইক বিক্রয়ের পরিমানও দ্বিগুণ হয়েছে। বিকল্প জ্বালানিসহ এই অঞ্চলে বাংলাদেশ সবচেয়ে সক্রিয় ও দক্ষিণ এশিয়ার বৃহত্তম যানবাহন সিএনজি রূপান্তর অনুপাতের মধ্যে অন্যতম। এছাড়া, যানবাহনগুলোর ক্রমবর্ধমান আমদানি, বাজারে স্বয়ক্রিয় যন্ত্রাংশ এবং আনুষাঙ্গিকগুলোর চাহিদাও ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

অভ্যন্তরীণ চাহিদা মেটাতে অটোমোবাইল আমদানির পাশাপাশি দেশেই এখন নিজস্ব ব্র্যান্ডের মোটরবাইক তৈরি হচ্ছে। পাশাপাশি আন্তর্জাতিকভাবে খ্যাত ব্র্যান্ডগুলোর প্রাইভেটকার, বাস ও ট্রাক সংযোজন হচ্ছে। ইতোমধ্যে বেশ কয়েকটি বিদেশি উদ্যোক্তা প্রতিষ্ঠান বাংলাদেশে মোটরসাইকেল ম্যানুফ্যাকচারিং শুরু করেছে। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান বিএসইসি’র সাথে যৌথ অংশদারিত্বে জাপানের হোন্ডা ব্র্যান্ডের মোটর সাইকেল বাংলাদেশেই ম্যানুফ্যাকচারিং হচ্ছে।

ফলে, দেশে মোটরসাইকেলের দাম প্রায় ৫০ শতাংশ কমে এসেছে। বাজার সাফল্য বিবেচনা করে আরও কয়েকটি প্রতিষ্ঠান মোটরসাইকেল ম্যানুফ্যাকচারিং শুরু করতে যাচ্ছে। এর ফলে আগামী পাঁচ বছরে মোটর সাইকেলের চাহিদা বার্ষিক শতকরা ৩৫ ভাগ হারে বাড়বে বলে এ শিল্পখাতের উদ্যোক্তারা আশা প্রকাশ করেছেন।

উল্লেখ্য, এ বছরের “১৪তম ঢাকা মোটর শো-২০১৯” এর গোল্ডেন স্পন্সর :সুবারু
“৫ম ঢাকা বাইক শো-২০১৯” এর প্লাটিনাম স্পন্সর : সুজুকি - র‌্যাকন মটর বাইকস লিমিটেড এবং গোল্ডেন স্পন্সর হাওজু - কর্ণফুলি গ্রুপ

“৩য় ঢাকা কমার্শিয়াল অটোমোটিভ শো-২০১৯”এর প্লাটিনাম স্পন্সর : এনার্জিপ্যাক।
এছাড়া, প্রদর্শনীর ব্রডকাস্ট পার্টনার- ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন; মিডিয়া পার্টনার- দ্যা ডেইলি স্টার শিফট, দৈনিক সমকাল, রেডিও পার্টনার- রেডিও টুডে ৮৯.৬ এফএম; ম্যাগাজিন পার্টনার-ফিনটেক ও আইস বিজনেস টাইমস; মিডিয়া মনিটরিং পার্টনার- রায়ান্স আর্কাইভ লিমিটেড। এছাড়া, অনলাইন মিডিয়া পার্টনার হলো বাইকবিডি ও দেশীবাইকার।

প্রদর্শনীগুলো প্রতিদিন সকাল ১০.৩০ থেকে সন্ধ্যা ৮.৩০ পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনীতে আগত দর্শনার্থীদের জন্য ফ্রি মোটর বাইক শেখার সুবর্ণ সুযোগ রয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি