ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

শ্রীমঙ্গলে প্রাথমিক শিক্ষা নিয়ে গবেষণাপত্র প্রকাশ

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১০:২৯, ১৯ ডিসেম্বর ২০১৯

মানসম্মত শিক্ষা অর্জনে আমাদের করণীয় বিষয়ে গবেষণাপত্রের প্রাথমিক অবস্থান উপস্থাপন করেছেন শ্রীমঙ্গলের এক উন্নয়নকর্মী এস এ হামিদ। শ্রীমঙ্গল ক্যাথলিক মিশন রোডে ব্রিটিশ কাউন্সিলের অফিসে প্রাথমিক শিক্ষার নানা প্রতিবন্ধকতা ও এ থেকে উত্তরণের কৌশল নিয়ে ১৯ পৃষ্ঠার একটি গবেষণাপত্রের খসড়া কপি উপস্থাপন করেন শ্রীমঙ্গলস্থ ম্যাক বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এ হামিদ।

শ্রীমঙ্গলের বিশিষ্ট শিক্ষানুরাগী অধ্যাপক সাইয়্যিদ মুজিবুর রহমানর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা শিক্ষা কর্মকর্তা জাকিরুল হাসান, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি জহর তরফদার, সাধারণ সম্পাদক কল্যাণ দেব, ব্রিটিশ কাউন্সিলের শ্রীমঙ্গল শাখার কর্মকর্তা, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমদসহ বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধি ও শিক্ষকবৃন্দ।

পিফরডি প্রকল্পের আওতায় ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় ম্যাক বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এ হামিদ বিগত তিন মাস সময় ধরে উপজেলার ১৪টি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র শিক্ষক, অভিবাবক ও ম্যানেজিং কমিটির সঙ্গে কথা বলে এ গবেষণাপত্র তৈরি করেন। যার মাধ্যমে উঠে আসে হাওর, পাহাড়, চাবাগান ও অধিকতর অসচ্ছল এবং দরিদ্র এলাকার বিদ্যালয়গুলোতে ছাত্রদের উপস্থিতির হার কম। শিক্ষা ক্ষেত্রেও পিছিয়ে। এ প্লাসের আশায় পাঠ্য বই এর থেকে গাইড বই এর প্রতি শিক্ষক অভিভাবক ও শিক্ষার্থীদের নজর বেশি। প্রাথমিক শিক্ষাকে পরিবারের লোকেরা খুব একটা গুরুত্ব না দেয়া। এছাড়া, শিক্ষকদের অতিরিক্ত ক্লাস করা, বাড়ি দূরে থাকায়  সংসারের দুশ্চিন্তা, মিডডে মিল ঠিক মতো চালু না থাকা ও মা সমাবেশ, অভিভাবক সমাবেশ সময় মতো না হওয়াসহ বিভিন্ন বিষয় উঠে আসে এ গবেষণাপত্রে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি