ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

সংক্রমণ ছড়ানোর হারে দ্বিতীয় রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৪, ১০ মে ২০২০ | আপডেট: ১২:২৮, ১০ মে ২০২০

ছবি-দ্য মস্কো টাইমস

ছবি-দ্য মস্কো টাইমস

আজ থেকে একমাস আগেও করোনা ততটা গুরুত্ব পায়নি রাশিয়ায়। আর এতে করেই সময়ের সাথে অস্বাভাবিক হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। যার হার সর্বোচ্চ সংক্রমিতের দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের পরই। 

যদিও, আক্রান্তের তুলনায় এখন পর্যন্ত প্রাণহানি ততটা ভয়াবহ রূপ নেয়নি। তারপরও এর ফলাফল কোথায় গিয়ে দাঁড়ায় তা নিয়েই এবার চিন্তার ভাঁজ পড়েছে পৃথিবীর সর্ববৃহৎ দেশটির সরকারের মাথায়। যেখানে আক্রান্ত প্রায় ২ লাখে পৌঁছেছে। 

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ৮১৭ জনের শরীরে করোনা চিহ্নিত হয়েছে। এ নিয়ে সেখানে সংক্রমিতের সংখ্যা ১ লাখ ৯৮ হাজার ৬৭৬ জনে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে আরও ১০৪  জনের। যাতে মোট সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ৮২৭ জন। 

প্রথমদিকে সুস্থতার হার বেশি হলেও সংক্রমণ দ্রুত বিস্তার লাভে নেমে আসে ধীরগতি। তারপরও এখন পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছাড়ার সংখ্যা প্রায় ৩২ হাজার।

আক্রান্তদের অধিকাংশই রাজধানী মস্কোয় বসবাসরত। আগামী ৩১ মে পর্যন্ত বাড়ানো হয়েছে লকডাউন। ১২ মে থেকে জনসমাগম এলাকায় ও গণপরিবহনে চলাচলে মাস্কম ও গ্লাভস ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে বলে জানান মস্কোর মেয়র সার্জি সোবায়নিন।  

আর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৫ তম দিবসে টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, ‘আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, চলমান মহামারি ঐক্যবদ্ধভাবে আমরা মোকাবেলা করবো।’ 

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি