ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সংসদে পাস হলো নতুন অর্থবছরের বাজেট

প্রকাশিত : ১৩:৫৬, ৩০ জুন ২০১৯ | আপডেট: ১৫:১০, ৩০ জুন ২০১৯

২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১শ’ ৯০ কোটি টাকার চুড়ান্ত বাজেট সংসদে পাস হয়েছে। উত্থাপনের ১৬ দিন শেষে ব্যাপক আলোচনার পর নির্দিস্টকরণ বিল অনুমোদনের মধ্য দিয়ে পাস হলো নতুন  অর্থবছরের বাজেট।

এর আগে সকালে স্পিকার ডক্টর শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন বসলে শুরু হয় বাজেট পাসের প্রক্রিয়া। অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন।

বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীরা তাদের মঞ্জুরী দাবি উত্থাপন করেন। আইন, জনপ্রশাসন, অর্থ, স্বাস্থ্য, শিক্ষা সহ কয়েকটি মন্ত্রণালয়ের মঞ্জুরী দাবির আলোচনায় বেশকিছু দাবির ছাটাই প্রস্তাবে অংশ নেন কয়েক জন সাংসদ। তবে বেশীরভাগ দাবি সরাসরি কন্ঠভোটে নিস্পত্তি হয়।

নির্দিষ্টকরণ বিলের অনুমতির মাধ্যমে চুড়ান্ত করা হয় ২০১৯-২০ অর্থ বছরের বাজেট। এর আগে, শনিবার কয়েকটি কর প্রস্তাবে পরিবর্তন এনে পাস করা হয় অর্থবিল।

গত ১৩ই জুন অর্থমন্ত্রী এবং তাঁর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থ বছরের বাজেট প্রস্তাব করেন।

বাজেটে আয়ের লক্ষ্য ধরা হয়েছে তিন লাখ ৭৭হাজার ৮১০কোটি টাকা। এর  মধ্যে এনবিআরের লক্ষ্যমাত্রা ৩ লাখ ২৫ হাজার ৬শ কোটি টাকা। ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা।

মোট পরিচালন ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ২০ হাজার ৪শ ৭০ কোটি। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ লাখ ১১ হাজার ৬শ’ ৮৩ কোটি টাকা। আর বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার রাখা হয়েছে ২ লাখ ২ হাজার ৭শ’ ২১ কোটি টাকা।

মোট জিডিপির আকার প্রক্কলন করা হয়েছে ২৮ লাখ ২৬ হাজার কোটি টাকা। প্রবৃদ্ধি হার নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ২০ শতাংশ।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি