ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সচেতনতার অভাব বাড়াচ্ছে করোনা ঝুঁকি

আব্দুল কাইয়ুম, ঢাকা কলেজ:

প্রকাশিত : ২০:১২, ২০ জুন ২০২০ | আপডেট: ২০:১৫, ২৩ জুন ২০২০

চা‌রিদিকে যখন করোনার মহা আতঙ্ক আর মৃত্যুর মিছিল দিন দিন বৃদ্ধি পাচ্ছে, ‌তখন সাধারণ মানুষের অসচেতনতা স‌ত্যি ভা‌বিয়ে তুলছে। শুধু কি তাই, করোনা এখন যেন ক্রিকেট স্কোরে প‌রিনত হয়েছে। সবাই হাতে ফোন নিয়ে প্রস্তুত থাকে কখন করোনার আপডেট আসবে। যেখানে এই মহামা‌রি থেকে বাঁচতে সবাইকে নিয়ম মেনে সচেতন হয়ে চলার কথা সেখানে সবাই যার যার মতো চলা ফেরা করছে। 

যখন আমাদের দেশের কোন ক্রিকেট ম্যাচ হয় তখন খেলার স্কোরটা আমরা বার বার দেখি। খেলার আপডেট জানার জন্য আগ্রহ নিয়ে বসে থা‌কি। ঠিক তেমনি করোনায় যখন চারপা‌শে আতঙ্ক তৈরী করেছে তখন মানুষ নিয়ম মানুক আর না মানুক প্র‌তিদিন কতজন মানুষ আক্রান্ত হয়েছে, কতজন মা‌নুষ মারা গেছে আর কতজন মানুষ সুস্থ হয়েছে তা নিয়ে ব্যস্ত থাকে।

যে কোন মানুষকে করোনার আপডেট সম্পর্কে জিজ্ঞাসা করলে তার উত্তরটা খুব ভাল করেই দিতে পারবে। করোনার স্কোর বা আপডেট জানতে সবাই আগ্রহী কিন্তু য‌দি বলা হয় আপ‌নি আজকে কতবার সাবান দিয়ে হাত ধুয়েছেন, মাস্ক ব্যবহার করছেন, সামা‌জিক দূরত্ব কি বজায় রাখছেন? তাহলে তার স‌ঠিক উত্তরটা দু`একজন ছাড়া কেউ‌ ‌দিতে পারবে না।

অথচ ইউ‌নিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থাতে বলা হয়েছে, ঘন ঘন সাবান ও পানি দিয়ে বা অ্যালকোহলযুক্ত হাত-ধোয়ার সামগ্রী ব্যবহার করে আপনার হাত ধূয়ে নিন। কাশি বা হাঁচি দেবার সময় মুখ এবং নাক কনুই দিয়ে বা টিস্যু দিয়ে ঢেকে রাখুন। ব্যবহূত টিস্যুটি তাৎক্ষণিকভাবে নির্দিষ্ট স্থানে ফেলে দিন। জ্বরের লক্ষণ আছে এমন ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলুন। আপনার বা আপনার সন্তানের জ্বর, কাশি বা শ্বাসকষ্ট হলে দ্রুত চিকিৎসা সেবা নিন। যদি আপনার শ্বাসকষ্টের লক্ষণ (কাশি বা হাঁচি) থাকে, তবে অন্যের সুরক্ষার জন্য একটি মেডিকেল মাস্ক ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। যদি আপনার কোন লক্ষণ না থাকে, তবে মাস্ক পরার কোন প্রয়োজন নেই।

আমাদের মানু‌ষিক অবস্থা ঠিক না করলে করোনা মোকাবেলা করা সম্ভব হবে না। আমাদের এই মানু‌ষিক অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। আর হতে হবে সচেতন। যাতে আমিসহ আমার চারপা‌শের লোক নিরাপদ থাকে।

আরকে//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি