ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালে প্রথম রায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫২, ১৭ নভেম্বর ২০১৮ | আপডেট: ২০:১৯, ১৭ নভেম্বর ২০১৮

অপরাধের দ্রুত ও কার্যকর বিচারের উদ্দেশ্যে গঠিত সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালে প্রথম রায় দেওয়া হয়েছে । গত ১৪ নভেম্বর বুধবার রাজধানীর মহানগর দায়রা আদালত এ রায় প্রদান করেন। ঢাকায় আদালতের মাননীয় জজ মোঃ মজিবর রহমান সন্ত্রাস বিরোধী বিশেষ আইন ২০০৯ (সংশোধনী ২০১৩) এর আওতায় এই রায় প্রদান করেন।

সন্ত্রাস বিরোধী মামলা নং-১৭৭/১৮ এর রায়ে একজন আসামী মোঃ হারুন কে ৪ বছরের কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা প্রদান করেন  আদালত এবং অন্য ১১ জন আসামীকে খালাস প্রদান করেন। রায় ঘোষনার সময় সকল আসামী অনুপস্থিত ছিলেন।

সন্ত্রাসের বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করার মূল উদ্দেশ্য ছিল সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র ও চক্রান্তকারী, জনমনে আতঙ্ক সৃষ্টিকারী, রাষ্ট্রের সম্পদ বিনষ্টকারী, বিস্ফোরক দ্রব্য ব্যবহারকারীসহ হত্যা ও গুমের সঙ্গে জড়িতদের বিচার করা হয়। এই ট্রাইব্যুনালকে অপরাধীদের মৃত্যুদন্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা দেওয়ার এখতিয়ার দেওয়া রয়েছে । মামলা নিষ্পত্তির জন্য বেঁধে দেওয়া হচ্ছে ছয় মাস সময়।

এসব অপরাধের বিচার ছয় মাসের মধ্যে বিশেষ আদালত সম্পন্ন করবে। এমন অপরাধীদের বিরুদ্ধে ট্রাইব্যুনাল সর্বোচ্চ মৃত্যুদন্ড বা যাবজ্জীবন কারাদন্ডের রায় দেবে। এর বাইরেও ট্রাইব্যুনালকে অতিরিক্ত অর্থদন্ড দেওয়ার এখতিয়ার দেওয়া হয়েছে।

রায়ের প্রতিক্রিয়ার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইবুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর সুপ্রিম কোর্টের আইনজীবী মো : জাহাঙ্গীর আলম চৌধুরি বলেন- রাষ্ট্রপক্ষ এ রায়ে সন্তুষ্ট এবং অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছে । সন্ত্রাস দমনে সরকারের সাথে রাষ্ট্রপক্ষের কৌসুলীর রয়েছে দৃঢ় সংকল্প।

 

 টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি