ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

সন্ধ্যা ৬টায় বাংলাদেশে আঘাত হানবে ফণী

প্রকাশিত : ১৭:৩০, ৩ মে ২০১৯

প্রবল গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণী। আজ শুক্রবার (৩ মে) সন্ধ্যা ৬টা নাগাদ বাংলাদেশে আঘাত হানবে ফণী। সন্ধ্যা ৬টা থেকে সারারাত অবস্থান করে আগামীকাল শনিবার পর্যন্ত এর প্রভাব থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর আরও বলছে, ‘জনসাধারণ যারা ঝুঁকির মধ্যে আছে, তাদের অবশ্যেই দ্রুত সাইক্লোন সেন্টারে গিয়ে আশ্রয় গ্রহণ করা উচিত। যশোর ও পটুয়াখালী অঞ্চল দিয়ে বাংলাদেশে ঝড়টি ঢুকবে। তবে এর গতিবেগ কমে ৮০-৯০ কিলোমিটার হবে।

শুক্রবার বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ এসব তথ্য জানান।

তিনি বলেন, ওড়িশা রাজ্যে ২০০ কিলোমিটার গতিবেগে আঘাত হানার পর ফণী দুর্বল হয়ে বাংলাদেশে আসবে ৮০-৯০ কিলোমিটার গতিবেগ নিয়ে। মোংলা, পায়রা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেতই বহাল রাখা হচ্ছে। আপাতত এর বেশি বাড়ছে না। চট্টগ্রামে ৬ আর কক্সবাজারে ৪ নম্বর সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

শামসুদ্দিন আহমেদ বলেন, ‘ঘূর্ণিঝড় আঘাত হানার সময় খুলনাসহ ভোলা, বরিশাল, পটুয়াখালীসহ অনেক দূরে যেসব দ্বীপ আছে, সেখানে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪ থেকে ৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।’

তিনি জানান, ফণী ওড়িশা হয়ে ভারতের পশ্চিমবঙ্গের দিকে যাবে। সেখান থেকে ধীরে ধীরে দুর্বল হয়ে বাংলাদেশের দিকে আসবে। আজ সকালে ভারতে আঘাত হেনেছে ঝড়টি। তখন বাতাসে এর গতিবেগ ছিল ২০০ কিলোমিটার। ভারতীয় গণমাধ্যম জানায়, দুপুরের দিকেই ঝড়টি পশ্চিমবঙ্গের দিক সরতে শুরু করেছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি