ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সমৃদ্ধ বিশ্ব নিশ্চিতের জন্য কাজ করবে ভারত ও যুক্তরাষ্ট্র: শ্রিংলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৬, ৭ অক্টোবর ২০২১

কেবল পারস্পরিক স্বার্থের জন্যেই নয় বরং মুক্ত ও সমৃদ্ধ ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিশ্চিতে ভারত ও যুক্তরাষ্ট্র নিজেদের মধ্যকার সম্পর্ককে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে আগ্রহী বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

গত বুধবার ইউএস-ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (ইউএসআইবিসি) ইন্ডিয়া আইডিয়াস সামিটে এ কথা বলেন তিনি। 

ভারতের পররাষ্ট্র সচিব বলেন, ভারত-যুক্তরাস্ট্রের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক সামনের দিনগুলোতে আরও উচ্চতায় পৌঁছাবে এবং দুই দেশ চিহ্নিত অনেক ক্ষেত্রে দ্রুতগতিতে এগিয়ে যাবে। 

শ্রিংলা জোর দিয়ে বলেন, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারত তার সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে বিবেচনা করে। এটা কেবল আমাদের নিজ নিজ জাতির জন্যই নয়, বরং উন্মুক্ত, সমৃদ্ধ ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ বিশ্ব নিশ্চিতের জন্য।’ 

এসময় যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের আগামী দিনের সম্পর্কের ধরনের বিষয়ে দেশটির পররাষ্ট্র সচিব বলেন, ‘এই অঞ্চলে দেশ দুটির অভিন্ন স্বার্থের কারণে আগামীতে তাদের মধ্যকার সম্পর্ক আরও জোরদার হবে এবং তার নানাবিধ কারণ রয়েছে।’

আফগানিস্তানের কথা উল্লেখ করে শ্রিংলা বলেন, দক্ষিণ এশিয়া এবং এর বাইরে শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র ও ভারত উভয়ই একসঙ্গে কাজ করবে। উল্লেখ্য, দুদিনের এই বিজনেস সামিট আজ বৃহস্পতিবার শেষ হয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি