ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সম্পত্তির জন্য ১৬ বছর ধরে গৃহবন্দি লিয়াকত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩০, ১২ জুলাই ২০১৭ | আপডেট: ১৩:৩২, ১২ জুলাই ২০১৭

সম্মত্তির জন্য ১৬ বছর ধরে শিকলবাধা অবস্থায় গৃহবন্দি করে রাখা হয়েছে কমলগঞ্জের লিয়াকতকে

সম্মত্তির জন্য ১৬ বছর ধরে শিকলবাধা অবস্থায় গৃহবন্দি করে রাখা হয়েছে কমলগঞ্জের লিয়াকতকে

সম্পত্তির লোভে লিয়াকত আলী নামে শিক্ষিত এক যুবককে ১৬ বছর ধরে শিকল বাঁধা অবস্থায় গৃহবন্দি করে রেখেছে তার ভাইয়েরা। বাড়ির পৈতৃক সম্পত্তির তার ভাগের অংশে ছোট পাকা টিনশেটের একটি ঘরে অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে রাখা হয়েছে তাকে। এই ঘরের মধ্যেই তার নিত্য দিনের আহার প্রাকৃতিক কার্যাদি সম্পাদন করতে হয়।

ঘরের গ্রিলের সামনে দিনে ও রাতের বেলা অপলক চোখে তাকিয়ে থাকেন লিয়াকত (৩৬)। এই আশায় যে, কেউ তার ঘরের দুয়ার খোলে দিবে আর তিনি বের হয়ে একটু মুক্ত পৃথিবীর আলো বাতাসের স্বাদ নিবেন। কিন্তু ১৬ বছর ধরে তার এই আশা পূরণ হচ্ছে না।

কমলগঞ্জ উপজেলার বিক্রমকলস গ্রামের ঘটনা এটি।

জানা গেছে, বিক্রমকলস গ্রামের বারহাম আলী ও মা মৃত আমিরা বেগমের ৬ ছেলে ও ১ মেয়ের মধ্যে ৫ম সন্তান লিয়াকত আলী। ৬ ভাইয়ের মধ্যে ৩ ভাই ব্যবসা করছেন। আর ২ ভাই মধ্যপ্রাচ্যে চাকরি করেন। বাড়িতে থাকা লিয়াকত সুস্থ ও স্বাভাবিক মানুষ হিসেবে বেড়ে ওঠেন। ১৯৯৭ সালে তিনি এইচএসসি পাস করেন।

পরিবারের সদস্যরা জানান, ২০ বছর বয়সে লিয়াকতকে বিয়ে করানো হয়েছিল একই উপজেলার কালাছড়া গ্রামে। বিয়ের কিছুদিনের মধ্যে স্ত্রী তাকে রেখে বাবার বাড়িতে ফিরে যায়। আর ফিরে আসেননি। এরপর ওই বছরের শেষের দিকে লিয়াকত মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েন।

গৃহবন্দি লিয়াকত আলীর বড় ভাই স্থানীয় মুন্সীবাজারের ব্যবসায়ী আয়ুব আলীর দাবি, ১৫-১৬ বছর থেকে সে অসুস্থ। তাকে সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে একাধিকবার তাকে চিকিৎসা করানো হয়েছে। কিন্তু কোনো সুফল পাওয়া যায়নি। তাই তাকে নজরবন্দি করে রাখা হয়েছে।

এ ব্যাপারে কমলগঞ্জের ইউএনও মাহমুদুল হক বলেন- বিষয়টি আমার জানা নেই। এটা অমানবিক। এ বিষয়ে অনুসন্ধান করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

//আর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি