ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সরকারি উদ্যোগে প্রতিবন্ধীদের কম্পিউটার প্রশিক্ষণ ও চাকরি

বেরোবি সংবাদদাতা

প্রকাশিত : ১৬:৩৭, ১৮ ফেব্রুয়ারি ২০২০

প্রতিবন্ধীদের ক্ষমতায়নে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ, সার্টিফিকেট প্রদান ও চাকরির ব্যবস্থা করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে প্রতিষ্ঠানটি এ কার্যক্রম বাস্তবায়ন করছে।

আজ মঙ্গলবার বেলা ১১টায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) আয়োজিত এক সেমিনারে এ কথা জানান আইসিটি বিভিশনের এনডিডি কাম-প্লেসমেন্ট অফিসার সাগর পোদ্দার।

এসময় আরও উপস্থিত ছিলেন, বেরোবি ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড.নুর আলম সিদ্দিক, বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইন্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মনিরুল ইসলাম, কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মার্জিয়া সুলতানা, জনসংযোগ তথ্য ও প্রকাশনা বিভাগের কর্মকর্তা আরিফুল ইসলাম ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

সাগর পোদ্দার বলেন, ‘বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল প্রতিবন্ধীদের আইসিটিতে সক্ষমতা বৃদ্ধির লক্ষে বিশেষায়িত আইসিটি প্রশিক্ষণ কোর্স পরিচালনা করছে। প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রত্যেক প্রতিবন্ধীকে খাতা-কলম, বই, ব্যাগ, যাতায়াত ও আবাসন ভাতা ও দুপুরের খাবারও দেয়া হবে। এছাড়াও প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ ব্যক্তিদের চাকরি মেলার মাধ্যমে চাকরির ব্যবস্থা করা হবে।’

কোর্সের জন্য আবেদনের যোগ্যতা নূন্যতম এসএসসি বা সমমান পাশ। আগ্রহী প্রার্থীরা ১ কপি ছবি, সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও সমাজসেবা অধিদপ্তর কর্তৃক প্রতিবন্ধিতার সনদ নিয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর আঞ্চলিক কার্যালয়ে যোগাযোগ করতে হবে। 

এছাড়াও প্রকল্পের ওয়েবসাইট www.epwdict.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন প্রতিবন্ধীরা। 

এআই/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি