ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০ মন্ত্রণালয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৮, ৯ জুন ২০২২ | আপডেট: ১৬:৫৯, ৯ জুন ২০২২

বর্তমানে দেশে মন্ত্রণালয় ও বিভাগ রয়েছে ৫৮টি। এর মধ্যে ১০টি মন্ত্রণালয় ও বিভাগকে বছরওয়ারি সার্বিক ব্যয়ের  হিসাবে অগ্রাধিকার ভিত্তিতে বরাদ্দ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশকালে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল এই  এ তথ্য জানান।

এসব মন্ত্রণালয় ও বিভাগ হচ্ছে- স্থানীয় সরকার বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, শিক্ষা বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগ, জননিরাপত্তা বিভাগ, বিদ্যুৎ  বিভাগ, কৃষি মন্ত্রণালয় ও রেলপথ মন্ত্রণালয়।

সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত এই মন্ত্রণালয় ও বিভাগগুলোতে বরাদ্দকৃত পরিমাণ মোট  ৩ লাখ ৯ হাজার ৫১১ কোটি ৬৯ লাখ টাকা। এটি বাজেটের মোট ব্যয়ের ৪৫ দশমিক ৬৬ শতাংশ।

২০২১-২২ অর্থবছরের জন্য এসব মন্ত্রণালয় ও বিভাগের সার্বিক উন্নয়ন ও ব্যয়ভার নির্বাহে বরাদ্দ রাখা হয়েছে— ২ লাখ ৮০ হাজার ৭৯৩ কোটি ৩৩ লাখ টাকা। এই হিসাবে আগামী ২০২২-২৩ অর্থবছরে এই ১০ মন্ত্রণালয়ের পেছনে বরাদ্দ বাড়ছে ১০ দশমিক ২৩ শতাংশ।

প্রস্তাবিত বাজেটের আর্থিক ব্যয় বিবরণীর সংক্ষিপ্তসার অনুযায়ী, সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত ১০ মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ পাচ্ছে স্থানীয় সরকার বিভাগ। গত অর্থবছরেও তারা বাজেট থেকে সর্বোচ্চ অর্থ নিয়েছে, যা ছিল ৩৯ হাজার ২১৯ কোটি ৪৬ লাখ টাকা।

স্থানীয় সরকারকে এবার দেওয়া হচ্ছে ৪১ হাজার ৭০৭ কোটি ৮০ লাখ টাকা। অগ্রাধিকারপ্রাপ্ত দ্বিতীয় সর্বোচ্চ স্থানে প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর আওতাধীন সবকটি বিভাগের জন্য আসন্ন বাজেটে মোট ৪০ হাজার ৩০৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে। চলতি অর্থবছরের (২০২১-২২) জন্য এ খাতে রাখা হয়েছিল ৩৭ হাজার ৬৯০ কোটি ৯৫ লাখ টাকা।

তৃতীয় সর্বোচ্চ অর্থ যাবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগে। আগামী অর্থবছরে এ মন্ত্রণালয় ও বিভাগের জন্য বরাদ্দ দেওয়া হচ্ছে ৩৯ হাজার ৮৬২ কোটি ২৯ লাখ টাকা। চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য এ বিভাগে রাখা হয়েছিল ৩৬ হাজার ৪৮৭ কোটি ২৪ লাখ টাকা।

প্রস্তাবিত বাজেটে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে রাখা হয়েছে ব্যয় বরাদ্দের চতুর্থ অবস্থানে। আগামী ২০২২-২৩ অর্থবছরের সার্বিক ব্যয়ভার নির্বাহে এই বিভাগ পাচ্ছে ৩৫ হাজার ৮২১ কোটি ৯৪ লাখ টাকা, যা আগের বছরে ছিল ৩২ হাজার ৯৪১ কোটি ৯৮ লাখ টাকা।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি