ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সাগরের তলদেশ দিয়ে বিদ্যুৎ গেল সন্দ্বীপে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৫, ১৬ নভেম্বর ২০১৮ | আপডেট: ১২:০০, ১৬ নভেম্বর ২০১৮

দেশের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন চট্টগ্রামের সন্দ্বীপ প্রথমবারের মতো জাতীয় গ্রিডের অন্তর্ভুক্ত হয়েছে। এতদিন বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত ছিল দ্বীপের চার লাখ মানুষ। অবশেষে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সেই অধরা বিদুৎ পেতে যাচ্ছে সন্দ্বীপবাসী।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় প্রথমবারের মতো জাতীয় গ্রিড থেকে দ্বীপটিতে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। জেনারেটরের বিদ্যুতের বিদ্যুতের বদলে পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডের বিদ্যুৎ সরবরাহ পেয়েছেন উপজেলার আড়াই হাজার গ্রাহক। ১৫ কিলোমিটার সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় বিদ্যুৎ গ্রিডের সঙ্গে সংযুক্ত করা হয় সন্দ্বীপকে। এ ধরনের সাবমেরিন প্রকল্প দক্ষিণ এশিয়াতে প্রথম।

সন্দ্বীপে যে কোনও দিন বিদ্যুৎ সরবরাহের ঘোষণা দেবে সরকার। আনুষ্ঠানিক ঘোষণার পর শুরুতে ১০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হবে সেখানে। এরপর বাড়ানো হবে গ্রাহকসংখ্যা। পর্যায়ক্রমে এই উপজেলাকে শতভাগ বিদ্যুৎ ‍সুবিধার আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে পিডিবির।

বৃহস্পতিবার সন্ধ্যায় সন্দ্বীপে এনাম নাহার ৩৩/১১ কে.ভি সাব স্টেশনে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়। কোনও প্রকার ত্রুটি ছাড়া বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। পরীক্ষামূলকভাবে প্রথমে ৩ হাজার গ্রাহক নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে। গ্রিড সংযোগের অধীনে বিতরণ সংস্থা ইতোমধ্যে অগ্রাধিকার ভিত্তিতে ১৪০০টি বিদ্যুৎ সংযোগ সরবরাহ করেছে।

পিডিবি সূত্র জানিয়েছে, উপকূল থেকে ১৫ কিলোমিটারের ৩৩ কেভির দুটি কেবল স্থাপনের মাধ্যমে গ্রিড সংযোগ স্থাপন করা হয়েছে। এ ছাড়া সন্দ্বীপে ১৬ ও সীতাকুণ্ডে ১০ কিলোমিটার ওভার হেড লাইন (মাটির ওপর) স্থাপন করা হয়েছে। প্রাথমিকভাবে একটি কেবলের মাধ্যমে ১০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ সঞ্চালনের ব্যবস্থা করা হয়েছে। বাকি কেবলটি রাখা হয়েছে বিকল্প হিসেবে। ভবিষ্যতে বিদ্যুৎ চাহিদা বৃদ্ধি পেলে বিকল্প কেবলটির মাধ্যমেও বিদ্যুৎ সঞ্চালন করা যাবে। দুই কেবলের মাধ্যমে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন করা সম্ভব হবে। এগুলোর স্থায়িত্বকাল ৫০ বছর।

সূত্র জানায়, সন্দ্বীপে বিদ্যুৎ–সুবিধা দিতে ১৪৪ কোটি টাকার প্রকল্পটি ২০১৪ সালের সেপ্টেম্বরে একনেক অনুমোদন করে। ঠিকাদার হিসেব কাজ পায় চীনা কোম্পানি জেডটিটি। বিদ্যুৎ সংযোগ প্রকল্পের কাজ শুরু হয় ২০১৭ সালের ১০ ডি  সেম্বর থেকে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি