ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়

সাত দেশের অংশগ্রহণে চারুশিক্ষা কার্যক্রমের মুক্ত আলোচনা

প্রকাশিত : ১৪:৫২, ৮ ফেব্রুয়ারি ২০১৯

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) চারুকলা বিভাগের আয়োজনে সাতটি দেশের অংশগ্রহণে চারু শিক্ষা কার্যক্রম পর্যালোচনা এবং পরিবেশনা বিদ্যা শীর্ষক দিনব্যাপী আন্তর্জাতিক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিকেল ৪ টায় এ আন্তর্জাতিক মুক্ত আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

বিভিন্ন দেশ থেকে আগত অতিথি শিল্পীদের বরণ করে নেয় চারুকলা বিভাগের শিক্ষার্থীবৃন্দ।পর্তুগাল, নেদারল্যান্ড, স্পেন, পোল্যান্ড, চীন, ভারত থেকে আগত চারুশিল্পী ও পারফরমার রা তাদের নিজস্ব শিল্পচর্চার নানাদিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের সঙ্গে ভাগ করেন।

স্পেন থেকে আগত শিল্পী আলবা সোটো বলেন, মানুষের ভিতরকার জগতে চলতে থাকা শিল্প আন্দোলনকে বিকশিত করতেই আমাদের এই যাত্রা।

মূলত মাসব্যাপী এই ভ্রমনে ১০টির উপর দেশের বিভিন্ন শিল্পী সারাদেশের বিভিন্ন জায়গায় এই মুক্ত আলোচনা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। যার অংশ হিসেবে নজরুল বিশ্ববিদ্যালয়ে আমাদের এই কার্যক্রম।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবির, জনসংযোগ কর্মকর্তা এস এম হাফিজুর রহমান, চারুকলা বিভাগের শিক্ষক ড.সিদ্ধার্থ দে, মনজুর এলাহী, দ্রাবিড় সৈকত, চারুকলা বিভাগের শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীবৃন্দ।

এরপর উপাচার্যের বক্তব্যে প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান আগত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে এই শিল্পচর্চার দ্বার উন্মোচনে আশাবাদ ব্যক্ত করেন এবং গবেষণাসহ সব কার্যক্রমে তাদের সহযোগিতা কামনা করেন।

আগত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করে তিনি নজরুল বিশ্ববিদ্যালয়ের শিল্পচর্চার নানাবিধ বিষয় উপস্থাপন করেন এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণায় জোর দিতে আহ্বান করেন।

পুরো অনুষ্ঠানটির প্রাঞ্জল সঞ্চালনায় ছিলেন চারুকলা বিভাগের শিক্ষার্থী তাসনোভা শারমিন প্রমা।

আন্তর্জাতিক এই মুক্ত আলোচনার ব্যাপারে অনুষ্ঠানটির সমন্বয়ক ও চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক মাসুম হাওলাদার বলেন, আজকের এই আয়োজন আন্তর্জাতিক ক্ষেত্রে শিল্পগতভাব বিনিময়ের মাধ্যমে জাককানইবি তার শিল্প চর্চায় নতুনভাবে পাঠ্যক্রমের গতিশীলতা লাভ করবে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি