ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সাধারণদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে হাইকোর্টে রিট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২২, ১৩ জুন ২০২০

করোনা মহামারীর সময়ে দেশের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে সাধারণ রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে সরকারী নির্দেশনার বাস্তবায়ন চেয়ে রিট দায়ের করা হয়েছে। আজ শনিবার সুপ্রিম কোর্টের চার আইনজীবী এ রিট আবেদন দাখিল করেন। রিটে সরকারের নির্দেশনা সত্ত্বেও কেন সাধারণ রোগীদের চিকিৎসা ছাড়াই ফেরত পাঠানো অবৈধ হবে না- এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। আগামীকাল রোববার এ রিটের শুনানি হতে পারে।

রিটকারী আইনজীবীরা হলেন  এএম জামিউল হক, মো. নাজমুল হুদা, মোহাম্মাদ মেহেদী হাসান ও ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। রিটে বিবাদী করা হয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সচিব, অতিরিক্ত সচিব (হাসপাতাল), উপ-সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও পরিচালককে। 

করোনা টেস্ট করাতে রোগীর জন্য ৪ থেকে ৫ দিন সময় লাগতে পারে। অথচ গুরুতর অসুস্থ রোগীর ক্ষেত্রে টেস্ট করানো ও সেই রিপোর্ট পাওয়া পর্যন্ত অপেক্ষা করাটা অসম্ভব হয়ে থাকে। তাই প্রতিদিনই চিকিৎসা না পেয়ে মৃত্যুর ঘটনা দেশের সংবাদমাধ্যমে উঠে আসছে। এ কারণেই রিট দায়ের করা হয়েছে হয়েছে বলে জানান আইনজীবীরা।

রিট আবেদনে বলা হয়, করোনা পরিস্থিতির মধ্যে করোনা বা অন্যান্য রোগের উপসর্গ নিয়ে দেশের সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক ঘুরে ঘুরে মানুষ চিকিৎসার অভাবে মারা যাচ্ছে। এ কারণে গত ১১ মে দেশের সব হাসপাতাল ও ক্লিনিকে আসা রোগীদের ফেরত না পাঠিয়ে চিকিৎসা সেবা নিশ্চিত করতে নির্দেশনা জারি করে সরকারের স্বাস্থ্য অধিদফতর। ওই নির্দেশনা অমান্য করলে তাদের বিরুদ্ধে লাইসেন্স বাতিলসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়। অথচ সরকারের সেসব নির্দেশনা উপেক্ষা করে সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক সাধারণ রোগীদের করোনা সার্টিফিকেট ছাড়া ভর্তি নিচ্ছে না।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি