ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সামাজিক গণমাধ্যম অপশক্তির বিরুদ্ধে অন্যতম হাতিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৬, ১৬ মে ২০১৭ | আপডেট: ১২:৩১, ২৫ মে ২০১৭

সামাজিক গণমাধ্যম এখন আর শুধু ব্যক্তিগত যোগাযোগ বা তথ্য আদান-প্রদানের মধ্যে সীমাবদ্ধ নেই। অপরাধ, অনিয়ম, শোষন এবং অপশক্তির বিরুদ্ধে অন্যতম হাতিয়ার হিসেবে ব্যবহার হচ্ছে। যুদ্ধপরাধীদের বিচার থেকে শুরু করে সাম্প্রতিক সময়ে বেশকিছু হত্যাকান্ড ও অপরাধের বিরুদ্ধে সামাজিক মাধ্যম ছিলো সোচ্চার। আইন বিশেষজ্ঞরা বলছেন সামাজিক গণমাধ্যম গণতান্ত্রিক শক্তিকে বেগবান ও আইনের শাসন প্রতিষ্ঠায় বিশেষ ভুমিকা রাখছে।
সিলেটের শিশু রাজনকে নির্মমভাবে পিটিয়ে হত্যা। খাদিজাকে হত্যার চেষ্টা। খুলনার শিশু রাকিবকে পায়ুপথে বাতাস ঢুকিয়ে নির্মমভাবে হত্যা ও নারায়নগঞ্জের শিক্ষক শ্যামল কান্তিকে কান ধরে উঠবস করানো। মূল ধারার গণমাধ্যম নয়, এগুলো প্রথমে আসে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এসব নিয়ে তোলপাড় হয় দেশজুড়ে। পরবর্তীতে মুলধারার গণমাধ্যমে শুরু হয় অনুসন্ধান।  অল্প সময়ে আসামীদের দাড়াতে হয় বিচারের কাঠগড়ায়।
সাম্প্রতিক সময় রেইনট্রি হোটেলের ধর্ষনের ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করা হলেও সামাজিক মাধ্যমের কারনে সম্ভব হয়নি। অপরাধীদের ছবি ফলাও করে প্রচার হয়, উঠে আসে নানা তথ্য উপাত্ত। ইতিমধ্যে চারজন আসামী ধরা পড়ে।
অপরাধীদের দ্রুত আইনের আওতায় এনে বিচার করার গণ-দাবী ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যম থেকে পৌছে যাচ্ছে সরকারের শীর্ষ পর্যায়ে।  
তবে অনেক সময় মিথ্যা তথ্য ও উদ্দেশ্যমূলক অপপ্রচারেও এর অপব্যবহার হয়। ফেসবুকসহ সামাজিক মাধ্যমে এসব পরিহার করে মানবতার কল্যানে এগিয়ে আসার আহ্বার্ন বিশেষজ্ঞদের।



Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি