ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সাড়া নেই নারী উদ্যোক্তা পণ্য প্রদর্শনীতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৫, ৯ মার্চ ২০১৮

দর্শনার্থী শূন্য বাংলাদেশ ব্যাংক আয়োজিত ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলা-২০১৮। বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে গতকাল বৃহস্পতিবার শুরু হওয়া মেলার দ্বিতীয় দিনে দর্শনার্থীর উপস্থিতি একেবারে কম বলে দাবি করছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো। প্রতিষ্ঠানগুলোর এমন অভিযোগ থাকলেও আয়োজকরা বলছেন অন্য কথা। তাদের দাবি যে প্রত্যাশা নিয়ে মেলা আয়োজন করা হয়েছে তা পূরণ হয়েছে।

আজ শুক্রবার মেলা প্রাঙ্গণে সরজমিনে গিয়ে দেখা যায় ক্রেতা-দর্শনার্থী খুবই কম। এ বিষয়ে জানতে চাইলে মেলায় অংশগ্রহণকারী ব্র্যাক স্টলের মোহাম্মদ বলেন, “মেলায় আমরা মুলত আমাদের পণ্যগুলো প্রদর্শন করার জন্য অংশ নিয়েছি। যাতে দর্শনার্থীরা আমাদের পণ্য সম্পর্কে জানতে পারে। কিন্তু এখনও দর্শনার্থী সে হারে আসছে না। দুইদিন হয়ে গেলেও মেলা এমন ফাঁকা দেখে আমাদের অংশ নেওয়াটাই বৃথা বলে মনে হচ্ছে। আমাদের মনে হয় প্রচার-প্রচারণাটা তেমন হয়নি “

মেলা ঘুরে দেখা যায়, মেলায় ঐতিহ্যবাহী নকশী কাঁথা, নকশী থ্রী-পিস, পাট পণ্য সামগ্রীসহ যাবতীয় হস্তশিল্পের পণ্য রয়েছে। টুকটাক বিক্রিও হচ্ছে। তবে মেলায় দর্শনার্থীর সংখ্যা এতোটাই কম যে দর্শনার্থীর চেয়ে স্টলের সংখ্যা বেশি বলে মনে হচ্ছে।

মেলার সার্বিক বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রমাস বিভাগের যুগ্ম পরিচালক মো. মোবারক হোসেন ইটিভি অনলাইনকে বলেন, “এ মেলায় মোট ৬২টি ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের ৬২ জন উদ্যোক্তা অংশগ্রহণ করেছে। তাদের সঙ্গে আমরা আলাপ করলে তারা বলেন, ক্রেতাদের সাড়া বেশ ভালো। সবাই বেশ ভালো পরিমাণে পণ্য বিক্রি করছেন।”

তাছাড়া এটা আমাদের বাণিজ্যিক কোনো প্রগ্রাম নয়। জাতীয় সংসদের স্পিকারকে দিয়ে মেলার উদ্বোধন করানো হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে অনেক ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া কাভার করেছে। এছাড়া বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে মৌখিকভাবে প্রতিটি ব্যাংকে বলে দেওয়া হয়েছে এ মেলার বিষয়ে প্রচার করার জন্য।

গতকাল বৃহস্পতিবার আন্তর্জাতিক নারী দিসব উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে তিন দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির উপস্থিত ছিলেন। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ এ মেলার আয়োজন করে।

মেলায় বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এসএমই নারী উদ্যোক্তারা পণ্যের পসরা নিয়ে বসেছেন। মেলা চলবে ১০ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত মেলায় বিনা টিকেটে প্রবেশ করতে পারবেন দর্শনার্থীরা।

আরকে//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি