ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সিদ্ধিরগঞ্জে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৮, ২২ সেপ্টেম্বর ২০১৮

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের সোয়াদ ফ্যাশন নামের রপ্তানীমুখী একটি পোশাক কারখানা বন্ধের প্রতিবাদে ও বেতন-বোনাস পরিশোধের দাবিতে সড়ক অবরোধসহ বিক্ষোভ করেছে শ্রমিকরা।

শনিবার সকালে ইপিজেড এলাকার প্রধান গেইটের সামনে কয়েক হাজার শ্রমিক অবস্থান নিয়ে ঢাকা-আদমজী সড়ক অবরোধ করে শ্রমিক বিক্ষোভ প্রদর্শন করে।

কারখানাটির শ্রমিকরা জানায়, প্রায় সাড়ে তিন হাজার শ্রমিক এই কারখানায় কর্মরত আছে।তবে মালিকপক্ষ শ্রমিকদের প্রায় দুই মাসের বকেয়া বেতন, ঈদ বোনাস, ছুটি ও ফান্ডের টাকা পরিশোধ না করেই শুক্রবার কারখানা বন্ধের নোটিশ ঝুলিয়ে দেয়।

শনিবার সকালে শ্রমিকরা কাজে যোগদান করতে এসে কারখানা বন্ধ দেখতে পায়।পরে তারা ইপিজেড কর্তৃপক্ষ বেপজাকে জানালেও এ ব্যাপারে শ্রমিকদের পক্ষে কোন পদক্ষেপ নেওয়া হয়নি।এতে শ্রমিকরা ক্ষুদ্ধ হয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে। আজ (শনিবার) সকাল ৮.৩০ মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত টানা সাড়ে ৬ ঘন্টা অবরোধের কারণে সড়কের দুই পাশে শত শত যানবাহন আটকা পড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়।খবর পেয়ে শিল্পাঞ্চল পুলিশ ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ গিয়ে মালিকপক্ষের সাথে কথা বলে বেতন বোনাস পরিশোধের ব্যাপারে আশ্বাস দিলে শ্রমিকরা তাদের অবরোধ তুলে নেয়।

শ্রমিকদের অভিযোগ, পাওনা বেতন ভাতা পরিশোধ না করায় বাসা ভাড়াসহ সংসার চালানো নিয়ে তাদেরকে অনেক কষ্টে জীবন কাটাতে হচ্ছে। এছাড়া কারখানা বন্ধ করে দিলে নতুন করে চাকুরি পাওয়া নিয়ে অনিশ্চিয়তা সৃষ্টি হয়েছে। শ্রমিকরা অবিলম্বে তাদের পাওনা পরিশোধসহ কারখানা খুলে দেওয়ার দাবী জানান।

এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক(তদন্ত) নজরুল ইসলাম জানান, সকাল ৮.৩০ মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত টানা সাড়ে ৬ ঘন্টা অবরোধ করে কারখানাটির মালিকানা পরিবর্তনের কারণে সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। অবরোধের কারণে সড়কের দুই পাশে শত শত যানবাহন আটকা পড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়।

খবর পেয়ে শিল্পাঞ্চল পুলিশ ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ গিয়ে মালিকপক্ষের সাথে কথা বলে বেতন বোনাস পরিশোধের ব্যাপারে আশ্বাস দিলে শ্রমিকরা তাদের অবরোধ তুলে নেয়। তবে শ্রমিকদের পাওনার বেতন পরিশোধের বিষয়ে শ্রমিক ও মালিকপক্ষের সাথে আলোচনা চলছে।

কেআই/ এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি