ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সিলেটে ঢুকল পররাষ্ট্রমন্ত্রী বের হলো অর্থমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৩, ৭ জানুয়ারি ২০১৯

প্রায় তিন দশক পর সিলেটের বাইরে থেকে অর্থমন্ত্রী পাচ্ছে বাংলাদেশ। একাদশ জাতীয় সংসদে অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নিচ্ছেন কুমিল্লা-১০ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য আ হ ম মুস্তফা কামাল, যিনি গত মেয়াদে সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ে মন্ত্রীর দায়িত্ব পালন করেন। আর দেড় যুগ পর পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন প্রবাসী অধ্যুষিত সিলেটের একজন। নতুন সরকারে জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেনকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে।

প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান ও শাহ এএমএস কিবরিয়া কিংবা বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, এরা সবাই ছিলেন সিলেটের। তবে এবার সিলেট যুগের অবসান ঘটিয়ে অন্য অঞ্চল থেকেই অর্থমন্ত্রী বেছে নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৯১ সালের ২০ মার্চ তত্কালীন বিএনপি সরকারের অর্থমন্ত্রী হিসেবে এম সাইফুর রহমান দায়িত্ব গ্রহণের পর থেকে এখন পর্যন্ত দেশের অর্থমন্ত্রীর পদটি সিলেটের দখলে ছিল। তাই আজ সোমবার আ হ ম মুস্তফা কামাল অর্থমন্ত্রী হিসেবে শপথ নিলে আপাতত ছেদ পড়বে সিলেট যুগের।

নতুন সরকারের মন্ত্রী হিসেবে শপথ গ্রহণের আমন্ত্রণ পাওয়ার পর গতকাল রোববার সন্ধ্যায় শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বর্তমান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব প্রসঙ্গে তিনি জানান, অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে তিনি আর্থিক খাতের সমস্যাগুলো আগে চিহ্নিত করবেন। এরপর লক্ষ্যমাত্রা নির্ধারণ করে সমস্যাগুলোকে সময়োপযোগী সমাধান করা হবে।

মুস্তফা কামাল আরও বলেন, সমস্যা চিহ্নিত না করে অনুমানের ভিত্তিতে কাজ করলে কোনও সমাধান আসবে না। তাই আর্থিক খাতে যে ত্রুটি-বিচ্যুতি আছে তার বাস্তবভিত্তিক সমাধান করতে হবে। আর এ বিষয়ে সবার সহযোগিতা চান তিনি।

১৯৪৭ সালের ১৫ জুন কুমিল্লায় জন্মগ্রহণ করেন আ হ ম মুস্তফা কামাল। পেশায় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট মুস্তফা কামাল এর আগে তিনবার এমপি হিসেবে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ সম্পাদক, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং আওয়ামী লীগের কুমিল্লা জেলার (দক্ষিণ) আহ্বায়কের দায়িত্ব পালন করেছেন। ক্রীড়া সংগঠক হিসেবে এর আগে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসির সভাপতির দায়িত্ব পালন করেছেন তিনি।

এ দিকে স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী ছিলেন বর্ষীয়ান রাজনীতিবিদ আবদুস সামাদ আজাদ। ১৯৭৩ সালের মার্চ পর্যন্ত তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকারে এই দায়িত্বে ছিলেন। পঁচাত্তরে সপরিবারে জাতির পিতার মৃত্যুর পর দীর্ঘ ২১ বছর ক্ষমতার বাইরে ছিল আওয়ামী লীগ। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে ফেরেন সামাদ আজাদ। ২০০১ সালের পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন সিলেটের আরেকজন। জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেনকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। ২০১৫ সালে জাতিসংঘ থেকে তাকে ফিরিয়ে আনার সময় প্রধানমন্ত্রী ‘দেশে বড় দায়িত্ব’ দেওয়ার কথা বলেছিলেন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি