ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সীতাকুণ্ড সমিতি পদক পেলেন ব্যাংক-কর্মকর্তা তাজুল

প্রকাশিত : ১২:৩৯, ৩ ডিসেম্বর ২০১৭

সীতাকুণ্ড সমিতি পদক পেয়েছেন জনতা ব্যাংকের জিএম তাজুল ইসলাম। ফাইল ছবি

সীতাকুণ্ড সমিতি পদক পেয়েছেন জনতা ব্যাংকের জিএম তাজুল ইসলাম। ফাইল ছবি

সীতাকুণ্ড সমিতি-চট্টগ্রামের এক দশকপূর্তি অনুষ্ঠানে ব্যাংকিং খাতে বিশেষ অবদান রাখার জন্যে জনতা ব্যাংক লিমিটেডের জিএম, সীতাকুণ্ডের কৃতি সন্তান তাজুল ইসলামকে সীতাকুণ্ড সমিতি পদক দেওয়া হয়েছে। জিএম তাজুল ইসলাম ছাড়াও এই অনুষ্ঠানে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষক অধ্যক্ষ নাজির আহমদ (মরণোত্তর), স্বাধীন-বাংলাদেশের প্রথম বাণিজ্যমন্ত্রী, রাষ্ট্রদূত, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক লায়ন এম আর সিদ্দিকীসহ (মরণোত্তর) ১৪জন ব্যক্তিত্ব ও দুটি প্রতিষ্ঠানকে সীতাকুণ্ড সমিতি- চট্টগ্রাম পদক-২০১৭ পদক প্রদান করা হয়।

ব্যাংক এর মতো একটি স্পর্শকাতর আর্থিক-প্রতিষ্ঠানে যে মেধাবী ও পরিশ্রমী কর্মকর্তা সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করে কর্মক্ষেত্রে যথেষ্ট সুনাম ও খ্যাতি অর্জন করেছেন তিনি হলেন- জনতা ব্যাংক লিমিটেডের জেনারেল ম্যানেজার মো. তাজুল ইসলাম। শিক্ষাজীবনে মেধাবী ছাত্র হিসেবে তিনি যেভাবে সব পাবলিক পরীক্ষায় মেধা তালিকায় বিশেষ স্থান দখল করে পরিবার ও সমাজের মুখ উজ্জ্বল করেছেন, ঠিক তেমনি কর্মজীবনেও তিনি প্রতিভা ও মেধার স্বাক্ষর রেখে সফল ও সার্থক হয়েছেন।

তাজুল ইসলাম ১৯৬২ খ্রিস্টাব্দের ২০ জুন চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বাঁশবাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম ইমাম শরীফ ও মাতা মরহুমা কুনছুমা খাতুন।

তাজুল ইসলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসন বিভাগে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। শিক্ষাজীবন শেষে ১৯৮৮ সালে জনতা ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে তিনি ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। জনতা ব্যাংক লিমিটেডের দেশ-বিদেশের বিভিন্ন শাখাসহ চট্টগ্রামে দীর্ঘ দু’যুগ এ ব্যাংকের শাখাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। নিজ মেধা ও যোগ্যতা বলে তিনি ২০১৫ সালের আগস্ট মাসে জেনারেল ম্যানেজার (জিএম) পদে পদোন্নতি লাভ করেন। জিএম হিসেবে জনতা ব্যাংকের কুমিল্লা বিভাগীয় কার্যালয়ে বিভাগীয়প্রধান হিসেবে তিনি প্রায় দেড়বছর অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

বর্তমানে তাজুল ইসলাম জনতা ব্যাংকের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে কর্মরত আছেন। চট্টগ্রাম অঞ্চলের জনতা ব্যাংকের গ্রাহকসেবা উন্নয়ন ও ব্যবসা বৃদ্ধির লক্ষ্যে তিনি নানামুখি কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করেন। তিনি সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর ও ফিলিপাইনসহ দেশের বিভিন্ন কর্মশালা, সেমিনার ও প্রশিক্ষণ-কর্মসূচিতে অংশ নেন।

তাজুল ইসলাম পেশাগতজীবনের বাইরেও বিভিন্ন সামাজিক সংগঠন ও জনহিতকর কর্মকাণ্ডে সম্পৃক্ত রয়েছেন। তিনি চিটাগাং ইউনিভার্সিটি পাবলিক এডমিনিস্ট্রেশন এলামনাই এসোসিয়েশন, চিটাগাং ইউনিভার্সিটি স্টুডেন্টস এসোসিয়েশন ব্যাচ-৮৩, সীতাকুণ্ড সমিতি-চট্টগ্রাম ও ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ এর আজীবন সদস্য।

ব্যক্তিগতজীবনে তিনি দুই পুত্রসন্তানের জনক। নার্গিস সুলতানা(রীনা)তাঁর সহধর্মিণী। বড় সন্তান এস. এম. সাফোয়ান-উল-ইসলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিবিএ ব্যবস্থাপনা(সম্মান)ও ছোটসন্তান এস.এম. মিফতাহ্-উল- ইসলাম চট্টগ্রামের সেন্ট মেরীস স্কুলে ষষ্ঠ শ্রেণিতে পড়াশোনা করছে।

লেখক- প্রধান সম্পাদক

সাপ্তাহিক চাটগাঁর বাণী


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি