ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সীমান্ত দিয়ে পণ্য আনা-নেয়া বন্ধ থাকলেও আসছে গরু (ভিডিও)

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ১২:৪১, ২০ জুন ২০২১

করোনা পরিস্থিতিতে সীমান্ত দিয়ে সব ধরনের পণ্য আনা-নেয়া বন্ধ থাকলেও ঠাকুরগাঁওয়ে থেমে নেই গরু আসা। রাতের অন্ধকারে কিছু ব্যবসায়ী চোরাই পথে ভারত থেকে গরু এনে তা পাঠাচ্ছে ঢাকাসহ বিভিন্ন জেলায়। এতে করোনার ভারতীয় ধরন ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

বালিয়াডাঙ্গির রত্নাই, বেতনা এবং রানীশংকৈল উপজেলার ধর্মঘটসহ বিভিন্ন সীমান্ত দিয়ে আসছে ভারতীয় গরু। রাতের আঁধারে চোরাই পথে গরু এনে এভাবেই রাস্তার পাশে জড় করা হয়। তারপর পাইকাররা কিনে ট্রাকে করে পাঠিয়ে দেয় ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায়।

পাইকাররা জানান, এগুলো ইন্ডিয়ান গরু, তা তো আমরা জানি না। আমরা বর্ডারের বাজার থেকে কিনে এনেছি।

কোরবানীর ঈদ সামনে রেখে আমদানি আরও বাড়বে- বলছেন স্থানীয়রা। এতে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট আরও ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা তাদের।

স্থানীয়রা জানান, ঠাকুরগাঁয়ে দিন দিন করোনার সংক্রমণ বাড়ছে। এর মধ্যে ভারত থেকে গরু আনা হলে আমাদের ঠাকুরগাঁয়ে আরও করোনা বেড়ে যেতে পারে।

এদিকে, সীমান্ত এলাকায় টহল জোরদার করার কথা জানিয়েছে বিজিবি। 

ঠাকুরগাঁও বিজিবি-৫০ অধিনায়ক লে. কর্নেল শহিদুল ইসলাম বলেন, সীমান্তের যেসব জায়গাগুলো ঝুঁকিপূর্ণ সেসব জায়গায় আমাদের ২৪ ঘণ্টা পাহাড়া রয়েছে। হয়তো কোন ফাঁক ফোকড় দিয়ে নিয়ে আসছে। এলাকার লোকজন সহযোগিতা না করলে এগুলো বন্ধ সম্ভব নয়।

আর জেলা প্রশাসক জানান, ভারতীয় গরু আনা বন্ধ করতে সব রকমের নির্দেশনা দেয়া হয়েছে।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম বলেন, আমাদের যে সীমান্ত আছে সেখান থেকে যাতে ভারত থেকে লোকজন আসতে না পারে সেজন্য বিজিবিসহ সংশ্লিষ্ট সকল দপ্তরকে প্রয়োজনীয় পরামর্শ ও নির্দেশনা দেয়া হয়েছে। 

করোনা পরিস্থিতি বিবেচনায় ভারতীয় গরু আনা বন্ধে কার্যকর উদ্যোগ দেখতে চান সীমান্ত এলাকার বাসিন্দারা।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি