ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

সুন্দরবনে তিন দিনব্যাপী ঐতিহ্যবাহী রাস উৎসব শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১০, ২১ নভেম্বর ২০১৮

প্রতি বছরের ন্যয় এবারও সুন্দরবনের দুবলার চর আলোরকোলে ঐতিহ্যবাহী তিন দিনব্যাপী রাস মেলা শুরু হচ্ছে আজ বুধবার। আগামী শুক্রবার পূর্ণস্নানের মাধ্যমে এ মেলা শেষ হবে।

রাস পূর্ণিমায় নিরাপদে যাতায়াতের জন্য তীর্থযাত্রীদের জন্য সুন্দরবন বন বিভাগ ৮টি পথ নির্ধারণ করেছে। এ সব পথে বন বিভাগ, পুলিশ, বিজিবি ও কোস্টগার্ড বাহিনীর টহল দল তীর্থযাত্রী ও দর্শনার্থীদের জানমালের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে।

অন্যান্য বছর মেলা শুরুর কয়েকদিন আগে থেকে দর্শনার্থীরা সুন্দরবনে গমন করলেও নিরাপত্তার সার্থে এ বছর ২১ নভেম্বর ৬ টা থেকে যেতে পারবে। ২৩ নভেম্বর রাতে ফিরে আসতে হবে সব দর্শনার্থীদের। প্রবেশের সময় এন্ট্রি পথে নির্দিষ্ট ফি দিতে হবে। যাত্রীরা নির্ধারিত রুটের পছন্দমতো একটিমাত্র পথ ব্যবহারের সুযোগ পাবেন এবং দিনের বেলায় চলাচল করতে পারবেন।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান জানান, সুন্দরবন পূর্ব বন এবারের রাস মেলায় বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। পুলিশ, নৌ-পুলিশ, কোস্টগার্ড, বনিবিভাগ, রাস কমিটির সঙ্গে জেলা প্রশাসনের ভ্রাম্যমান ম্যাজিস্ট্রেটও থাকবে।

তিনি আরও বলেন রাস মেলায় আগত দর্শকরা বনবিভাগের চেকিং পয়েন্ট ছাড়া অন্য কোথাও নৌকা, লঞ্চ বা ট্রলার থামাতে পারবে না। পরিবেশ দূষণ করে এমন বস্তু, মাইক বাজানো, পটকা ও বাজি ফোটানো, বিস্ফোরক দ্রব্য, দেশীয় যে কোনও অস্ত্র এবং আগ্নেয়াস্ত্র বহন থেকে যাত্রীদের বিরত থাকতে হবে। সুন্দরবনের অভ্যন্তরে অবস্থানকালীন সব সময় টোকেন ও টিকিট নিজের সঙ্গে রাখতে হবে।

একে// 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি