ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

‘সুমি’জ’ হট কেকের বিরুদ্ধে দশ কোটি টাকার ভ্যাট ফাঁকির মামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৩, ৮ জুন ২০২১ | আপডেট: ১৯:৪৪, ৮ জুন ২০২১

রাজধানীর উত্তরায় ‘সুমি’জ’ হট কেক- এ অভিযান চালিয়েছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর। এতে ১০.৫২ কোটি টাকার ভ্যাট ফাঁকির তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে ভ্যাট গোয়েন্দা।

মঙ্গলবার (৮ জুন) একটি অভিযোগের ভিত্তিতে ভ্যাট গোয়েন্দা এ অভিযান পরিচালনা করে। এক বিজ্ঞপ্তির মাধ্যমে তারা এ তথ্য জানায়। 

বলা হয়, ভ্যাট ফাঁকির উদ্দেশ্যে প্রকৃত বিক্রয় তথ্য গোপন এবং মেশিনে প্রস্তুতকৃত কেক হাতে তৈরির ঘোষণা দিয়ে ভ্যাট ফাঁকির দায়ে আজ মঙ্গলবার ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়েছে। 

ভ্যাট ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে চলতি মাসের ২ তারিখে সংস্থার উপ-পরিচালক নাজমুন নাহার কায়সার ও ফেরদৌসী মাহবুব এর নেতৃত্বে ভ্যাট গোয়েন্দার একটি দল ‘সুমি’জ’ হট কেক লিঃ, আহালিয়া, তুরাগ, প্লট-২০, রোড-১, লেন-০৪, ওয়ার্ড-৭, ব্রক-এ, ঢাকায় অবস্থিত কারখানা কাম প্রধান কার্যালয়ে অভিযান পরিচালনা করে। প্রতিষ্ঠানটির ভ্যাট নিবন্ধন নং: ০০১৯২৪২৩৭-০১০২। প্রতিষ্ঠানটি ঢাকা উত্তর ভ্যাট কমিশনারেটে কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত। 

রাজধানীসহ সারাদেশে এই কেক প্রস্তুতকারীর ২৬টি বিক্রয়কেন্দ্র রয়েছে। এসব বিক্রয়কেন্দ্রে কারখানায় উৎপাদিত পণ্য সরবরাহ করা হয়। 

অভিযানে দেখা যায়, প্রতিষ্ঠানটি হাতে তৈরির কেক ঘোষণা দিলেও মূলত মেশিনে কেক প্রস্তুত করে আসছে। মেশিনে তৈরির কেক এর উপর ১৫% হারে ভ্যাট প্রযোজ্য। কিন্তু হাতে তৈরি করলে তা ৫%। এতদিন ‘সুমি’জ’ হট কেক ৫% হারে ভ্যাট দিয়েছে। 

ভ্যাট গোয়েন্দার পরিদর্শনকালে ভ্যাট সংক্রান্ত নথিপত্র দেখাতে বলা হলে প্রতিষ্ঠানটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সহযোগিতা করেন। পরিদর্শনকালে প্রতিষ্ঠানটির বিক্রয়ের তথ্যসহ আরো কিছু বাণিজ্যিক দলিলাদি জব্দ করা হয়।

‘সুমি’জ’ হট কেক এর ভ্যাট সংক্রান্ত দলিলাদি বিশ্লেষণ করে দেখা যায়, প্রতিষ্ঠানটি তিন ধরনের ভ্যাট হার বিশিষ্ট পণ্য সরবরাহ মূল্য তাদের রিটার্নে উল্লেখ করেছে। যার মধ্যে রয়েছে আদর্শ হারে পণ্য (মূসক-১৫%), সম্পূরক শুল্ক আরোপযোগ্য পণ্য (সম্পূরক শুল্ক-১০%), আদর্শ হার ব্যতীত অন্যান্য হারে পণ্য (মূসক-৫%) ও অব্যাহতি প্রাপ্ত পণ্য। তবে রিটার্নের সংযুক্ত সাবফরম যাচাই করে দেখা যায়, মেশিনে প্রস্তুতকৃত কেক ও অন্যান্য কেক এর মূল্য রিটার্নের নোট-৭ এ উল্লেখ করে এবং এর উপর ৫% ভ্যাট পরিশোধ করা হয়েছে। 

প্রকৃতপক্ষে উক্ত পণ্যের উপর আদর্শহারে ভ্যাট (মূসক-১৫%) প্রযোজ্য হবে। কারণ সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, প্রতিষ্ঠানটির সকল ধরনের কেক মেশিনে প্রস্তুত করা হচ্ছে। 

প্রতিষ্ঠানের জুলাই/২০১৯ থেকে এপ্রিল/২০২১ সময়ের দাখিলপত্র অনুযায়ী মেশিনে প্রস্তুত কেক এর সরবরাহ মূল্য ২৬,৯০,০০,৭২৬ টাকা। উক্ত কেকসমূহ মেশিনে প্রস্তুত করা হলেও প্রতিষ্ঠানটি (হাতে তৈরি কেক হিসেবে ৫% হারে) ভ্যাট প্রদান করে ১,৩৪,৫০,০৩৬ টাকা। কিন্তু প্রতিষ্ঠানটির জন্য প্রযোজ্য আদর্শ হার হলো ১৫%। বিধায় ৪,০৩,৫০,১০৯ টাকা ভ্যাট প্রযোজ্য। সে বিবেচনায় প্রতিষ্ঠানটির অপরিশোধিত ভ্যাট এর পরিমাণ ২,৬৯,০০,০৭৩ টাকা। এই ভ্যাট যথাসময়ে পরিশোধ না করায় ভ্যাট আইন অনুযায়ী মাসিক ২% হারে সুদ ৬০,২২,৬৬৯ টাকা প্রযোজ্য।

এছাড়া প্রতিষ্ঠান থেকে জব্দকৃত সি.এ. রিপোর্ট থেকে দেখা যায় যে, জুলাই ২০১৬ হতে জুন ২০১৯ পর্যন্ত সময়ে প্রকৃত বিক্রয়মূল্য ৫৫,৫৫,১২,৮৬৫ টাকা। কিন্তু প্রতিষ্ঠান কর্তৃপক্ষ দাখিলপত্রে বিক্রয়মূল্য ২৫,৮৫,৭১,৮৬১ টাকা প্রদর্শন করেছে। এর মাধ্যমে ‘সুমি’জ’ হট কেক ২৯,৬৯,৪১,০০৪ টাকা বিক্রয়মূল্য কম প্রদর্শন করেছে। কম পরিশোধিত বিক্রয়মূল্যের উপর ১৫% হিসেবে ৮,৩৩,২৬,৯৩০ টাকা ভ্যাট প্রযোজ্য। এই সময়ে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ৩,৮৯,২৬,৮৫৯ টাকা ভ্যাট প্রদান করেছেন। অর্থাৎ প্রতিষ্ঠান কর্তৃপক্ষের পরিহারকৃত ভ্যাট এর পরিমাণ ৪,৪৪,০০,০৭১ টাকা। এই ভ্যাট যথাসময়ে পরিশোধ না করায় ভ্যাট আইন অনুযায়ী মাসিক ২% হারে সুদ বর্তায় ২,৭৮,৪২,০৯৬ টাকা।

প্রতিবেদন অনুসারে, ‘সুমি’জ’ হট কেক জুলাই ২০১৬ হতে এপ্রিল ২০২১ পর্যন্ত ৭,১৩,০০,১৪৩ টাকা ভ্যাট পরিহার করেছে এবং এই পরিহারকৃত ভ্যাট এর উপর সুদ বাবদ ৩,৩৮,৬৪,৭৬৫ টাকাসহ সর্বমোট ১০,৫১,৬৪,৯০৯ টাকা আদায়যোগ্য হবে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি