ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

সূচক বাড়লেও কমেছে লেনদেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১০, ২০ সেপ্টেম্বর ২০২১

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সবকটি মূল্য সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২০৫ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ্ ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৭০ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৬১ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের কিছুটা উত্থান হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৭৬২ কোটি ৫৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় দুই হাজার ৩৩ কোটি ৭৭ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ২৭১ কোটি ২১ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১২৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাফার্জহোলসিম বাংলাদেশের ৭৪ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৩ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রূপালী ইন্স্যুরেন্স।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, আলিফ ম্যানুফ্যাকচারিং, লংকাবাংলা ফাইন্যান্স, সাইফ পাওয়ার টেক, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৪৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৫ কোটি ৭৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩২৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫৬টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।
 
আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি