ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পুঁজিবাজারের সব খবর

সূচক বাড়লেও বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০১, ৯ অক্টোবর ২০১৮

সূচক বেড়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। তবে দর হারিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১৯৫টির, আর ৪২টি প্রতিষ্ঠানের দর অপরিবর্তিত ছিল। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে উঠে আসে ৫ হাজার ৪৫৫ পয়েন্টে। দিন শেষে লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের বাজারমূল্য ছিল ৮০১ কোটি ২১ লাখ টাকা।

সূচক বেড়েছে সিএসইতেও। সিএসইতে লেনদেন হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১৩৯টির, আর ২২টি প্রতিষ্ঠানের দর ছিল অপরিবর্তিত। আর মোট লেনদেন হয়েছে ২৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

নতুন শেয়ারের লেনদেন
সেকেন্ডারি মার্কেটে সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার লেনদেন শুরু হবে ১০ অক্টোবর। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের মোট ৩ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলন করেছে। আইপিও’র শেয়ার সমন্বয় সাপেক্ষে ৩০শে জুন ২০১৮ সমাপ্ত বছরের সিলভা ফার্মার শেয়ারপ্রতি আয় বা ইপিএস এসেছে ৭২ পয়সা।

শেয়ারের দরবৃদ্ধি নিয়ে প্রশ্ন
শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধির পেছনে অপ্রকাশিত মূল্যসংবেদনশীল কোনো তথ্য নেই বলে জানিয়েছে অলটেক্স ইন্ডাস্ট্রিজ ও ভিএফএস থ্রেড ডায়িং লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জের জিজ্ঞাসার প্রেক্ষিতে কোম্পানিগুলো এই জবাব দেয়।

১১ অক্টোবর যেসব কোম্পানির বোর্ড মিটিং
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান এনভয় টেক্সটাইল ও ন্যাশনাল টি কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ১১ অক্টোবর। সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।
১৪ অক্টোবর যেসব কোম্পানির বোর্ড মিটিং
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান এলজেএল বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে আগামী ১৪ অক্টোবর। সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।
১৮ অক্টোবর যেসব কোম্পানির বোর্ড মিটিং
পুুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান এডভেন্ট ফার্মা লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে আগামী ১৮ই অক্টোবর। সভায় ৩০শে জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।
২১ অক্টোবর যেসব কোম্পানির বোর্ড মিটিং
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান স্কয়ার টেক্সটাইল ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২১ অক্টোবর। সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

২৩ অক্টোবর যেসব কোম্পানির বোর্ড মিটিং
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে আগামী ২৩ অক্টোবর। সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।
২৪ অক্টোবর যেসব কোম্পানির বোর্ড মিটিং
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান জাহিনটেক্স লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে আগামী ২৪ অক্টোবর। সভায় ৩০শে জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

স্পট মার্কেটের খবর
এপেক্স ফুটওয়্যার, আর্গন ডেনিমস, ইভিন্স টেক্সটাইল, নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং ও ইভিন্স টেক্সটাইল লিমিটেডের শেয়ার শুধু স্পট ও ব্লক মার্কেটে লেনদেন হচ্ছে।

এসএইচ/

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি