ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘সোশ্যাল নেটওয়ার্ক আসক্তি ও মাদকের মধ্যে কোনো পার্থক্য নেই’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৪, ১১ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:৪৫, ১২ ফেব্রুয়ারি ২০১৮

মস্তিস্ককে তোমরা কীভাবে ব্যবহার করবে, তার উপর নির্ভর করবে তোমার, তোমার দেশের এবং পৃথিবীর ভবিষ্যৎ। তোমরা কি জানো এই মহামূল্যবান রহস্যময় মস্তিস্কটি নিয়ে এখন সারা পৃথিবীতে একটি অবিশ্বাস্য ষড়যন্ত্র চলছে? আমি নিশ্চিত তোমাদের অনেকেই নিজের অজান্তে সেই ষড়যন্ত্রের ফাঁদে পা দিয়েছ। এই ষড়যন্ত্রের নাম সোশ্যাল নেটওয়ার্ক।

শিক্ষক হিসেবে আমি লক্ষ করেছি ২০১৩-১৪ সাল থেকে ছাত্রছাত্রীদের মাঝে একধরনের গুণগত অবক্ষয় শুরু হয়েছে। তাদের মনোযোগ দেয়ার ক্ষমতা ও বিশ্লেষনী ক্ষমতা হ্রাস পেয়েছে। আমার মনে হয়, এই ফেসবুক জাতীয় সামাজিক নেটওয়ার্কে বাড়াবাড়ি আসক্তির ফল।

মাদকাসক্ত একজন মানুষ নির্দিষ্ট সময়ে মাদক না পেলে অস্থির হয়ে যায়, তার মস্তিস্কে বিশেষ ধরনের কেমিক্যাল নির্গত হতে শুরু করে। বিজ্ঞানিরা দেখিয়েছেন, সোশ্যাল নেটওয়ার্কে আসক্ত একজন মানুষ নির্দিষ্ট সময়ে তার সোশ্যাল নেটওয়ার্কে সময় অপচয় না করতে পারলে সে ও অস্থির হয়ে যায়। তার মস্তিস্কেও বিশেষ ধরনের কেমিক্যাল নির্গত হতে শুরু করে। সহজ ভাষায় বলা যায়, সত্যিকারের মাদকসক্তির সাথে সোশ্যাল নেটওয়াকে আসক্তির কোনো পর্থ্যক্য নেই। তোমরা প্রযুক্তিকে ব্যবহার করবে, কিন্তু প্রযুক্তি যেন কখনো তোমাদের ব্যবহার করতে না পারে, মনে রেখো এই সব আধুনিক প্রযুক্তি কিন্তু পরজীবী প্রানীর মতো সেগুলো তোমার পুষ্টি খেয়ে বছে থাকে।

(২০১৭ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের দেওয়া ভাষণের নির্বাচিত অংশ)

 / এআর /


** লেখার মতামত লেখকের। একুশে টেলিভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে।
Ekushey Television Ltd.


Nagad Limted


টেলিফোন: +৮৮ ০২ ৫৫০১৪৩১৬-২৫

ফ্যক্স :

ইমেল: etvonline@ekushey-tv.com

Webmail

জাহাঙ্গীর টাওয়ার, (৭ম তলা), ১০, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

এস. আলম গ্রুপের একটি প্রতিষ্ঠান

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি