ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

স্বয়ংসম্পূর্ণ হতে চলছে অ্যালুমোনিয়াম শিল্প (ভিডিও)

শিউলি শবনম

প্রকাশিত : ১২:৪০, ২২ জানুয়ারি ২০২২

দেশে স্বয়ংসম্পূর্ণ হতে চলেছে ভবনসহ সুউচ্চ স্থাপনায় ব্যবহৃত ‘অ্যালুমোনিয়াম সেকশন’ শিল্প। বছরে আড়াই হাজার কোটি টাকার বিশেষায়িত শিল্পপণ্য উৎপাদনে উদ্যোক্তারা এখন আধুনিক প্রযুক্তিনির্ভর। 

ভবনের জানালা ও কক্ষের ভেতরের বিভক্তিসহ নানা ধরনের গৃহসজ্জার কাজে কাঁচের সাথে মানানসই করেই নানান রঙের অ্যালুমোনিয়াম সেকশন ব্যবহার করা হয়। এতে নান্দনিক সৌন্দর্য যেমন বাড়ে তেমনি টেকসইও হয়। ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ভিয়েতনামসহ বিভিন্ন দেশ থেকে কাঁচামাল এনে তৈরি করা হয় অ্যালুমোনিয়াম।

কারখানাগুলোর উৎপাদন প্রক্রিয়ায় অত্যাধুনিক প্রযুক্তির সাথে যুক্ত দক্ষ ও প্রশিক্ষিত কর্মীরা।

কারখানা ম্যানেজার জুয়েল বড়ুয়া বলেন, ‘উন্নত প্রযুক্তিতে আমরা এই মেশিনারীগুলো পরিচালনা করছি। ফলে দুর্ঘটনা কম হয় এবং প্রডাকশন ভাল হয়। সঠিক সময়ে যতগুলো প্রডাকশন দরকার আমরা অল্প সময়ের মধ্যে সেগুলো ওভারকাম করতে পারছি।’

বর্তমানে দেশের ছোট-বড় মোট ১৪টি কারখানায় প্রতিমাসে উৎপাদন হয় ৪ থেকে ৫ হাজার টন অ্যালুমোনিয়াম। এরমধ্যে অন্যতম হলো ঢাকা থাই অ্যালুমোনিয়াম, কাই অ্যালুমোনিয়াম, পিএইচপি, নিক্কি, এভেস্টা, চুংহুয়া, আরামিট ও রাকা ইন্ডাস্ট্রিজ।

কারখানা কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, ‘নতুন নতুন আইটেম আমরা যুক্ত করেছি এবং নতুন নতুন টেকনোলজি আমাদের অ্যালুমিনিয়াম ব্রান্ডে যুক্ত করা হয়েছে। যেগুলো দিয়ে আমরা ৯শ’ টন প্রোফাইল তৈরি করতে পারছি।’

দেশের চাহিদা পূরণে মাত্র ১০ শতাংশ অ্যালুমোনিয়াম বিদেশ থেকে আমদানি করা হয়। উৎপাদন সক্ষমতার পুরোটা ব্যবহার করে বিদেশেও বাজার বিস্তৃত করার আশাবাদ কারখানা মালিকদের।

পিএইচপি ব্যবস্থাপনা পরিচালক আমীর হোসেন সোহেল বলেন, ‘আমরা পুরো বাংলাদেশেই বিক্রি করছি। পাশাপাশি আমরা এক্সপোর্টেরও চিন্তা-ভাবনা করছি। নেপাল ও ভারতের সাথে আমাদের যোগাযোগ হচ্ছে। যদি সুযোগ-সুবিধা দেখি তাহলে লোকাল চাহিদা মিটিয়ে সামনে এক্সপোর্ট করতে পারি।’

পিএইচপির ৫ একর জায়গার উপর এখানে অ্যালুমমোনিয়াম তৈরিতে নিযুক্ত আছেন প্রায় ২শ’ শ্রমিক। চট্টগ্রামের চাহিদার সিংহভাগ যোগান দিয়ে দেশের বিভিন্ন স্থানে অ্যালুমোনিয়াম বাজারজাত করছে কারখানাটি। অদূর ভবিষ্যতে দেশের চাহিদা পূরণ করে বিদেশে বাজারজাত করার প্রত্যাশা করছে কারখানা কর্তৃপক্ষ। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি