ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

হবু জামাইকে ৩৬৫ পদ রেঁধে খাওয়ালেন শাশুড়ি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৭, ২০ জানুয়ারি ২০২২

জাতি ভেদে প্রায় সবখানেই কম-বেশি জামাই আদরের চল আছে। তবে ভারতীয় উপমহাদেশে এই রীতির চল যেনো একটু বেশিই। তবে এবারে এই রীতিতে মাত্রা ছাড়িয়ে গেছেন ভারতীয় এক শাশুড়ি। 

দেশটির অন্ধ্রপ্রদেশের পশ্চিম গোদাবরীর এক বাড়িতে হবু জামাইয়ের জন্য প্রায় ৩৬৫ রকমের পদ রান্না করেছেন এক শাশুড়ি।

রাজ্যের রীতি অনুযায়ী, মকর সংক্রান্তিতে অন্ধ্রপ্রদেশের বাসিন্দারা জামাইকে বাড়িতে ডেকে একাধিক পদ রান্না করে খাওয়ান। পশ্চিম গোদাবরীর ওই পরিবারও তেমনি ডেকেছিলেন তাদের হবু জামাইকে। হবু, কারণ তখনও মেয়ের বিয়ে হয়নি। তবে জামাই বাছাই পর্ব সম্পূর্ণ। তাই হবু জামাইকেই মকর সংক্রান্তির দিন বাড়িতে আমন্ত্রণ করেন।

হবু জামাইও আমন্ত্রণ রক্ষা করতে শ্বশুরবাড়িতে আসেন। আত্মীয়, পরিজনদের সঙ্গে দু একটা কথাবার্তা বলার পরই খাবার টেবিলের কাছে নিয়ে যাওয়া হয় ওই যুবককে। তবে টেবিলের সামনে গিয়ে মাথা ঘুরে যাওয়ার জোগাড় তার।

কারণ, টেবিলের উপর সাজানো ৩৬৫ রকমের খাবার। কোনটা ছেড়ে কোনটা খাবেন, তা ভাবতেই বেশ কয়েক মুহূর্ত সময় নষ্ট হয় হবু জামাইয়ের।

৩৬৫ পদের খাবার একসাথে দেখলে কারই বা মাথা ঠিক থাকে! 

পরিবারের সদস্যরা জাননা, ৩০ রকমের তরকারি, বিভিন্ন রকমের পেস্ট্রি, ১০০ রকমের মিষ্টি, ১৫ রকমের আইসক্রিম, ৩৫ রকমের পানীয় এবং বিস্কুট। এছাড়াও ছিল ভাত, বিরিয়ানিসহ আরো অনেক পদ। তিনটি টেবিলে খাবারগুলি সাজিয়ে রাখা হয়। 

আর সেই ভিডিও ইউটিউবে শেয়ার করেন তরুণী। ওই তরুণীর মা জানান, “আমাদের মেয়ে এবং হবু জামাইয়ের জন্য এই আয়োজন করতে পেরে আমরা খুশি। মেয়ে জামাইয়ের পাশাপাশি সব আত্মীয়দেরও আমন্ত্রণ জানানো হয়েছিল। গোদাবরীর ঐতিহ্যকে জামাইয়ের সামনে তুলে ধরাই ছিল লক্ষ্য।”

সূত্রঃ সংবাদ প্রতিদিন

আরএমএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি