ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

হস্তক্ষেপ এড়াতে চুক্তির প্রস্তাব রুশ প্রেসিডেন্টের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫০, ২৬ সেপ্টেম্বর ২০২০

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: ক্রেমলিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: ক্রেমলিন

যুক্তরাষ্ট্রের সঙ্গে একে অন্য দেশের নির্বাচন বা অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ এড়াতে চুক্তির প্রস্তাব করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল শুক্রবার ক্রেমলিনের বিবৃতিতে এই হস্তক্ষেপকে ‘ডিজিটাল যুগে বৃহৎ এক ঝুঁকি’ বলে উল্লেখ করা হয়। খবর ভয়েস অব আমেরিকা’র। 

পুতিন বলেন, ‘তথ্য ও প্রযুক্তি কিংবা উচ্চ-প্রযুক্তি পদ্ধতি ব্যবহারের ক্ষেত্রে এবং নির্বাচনী প্রক্রিয়াসহ একে অপরের অভ্যন্তরীন বিষয়ে নাক না গলানোর পারস্পরিক নিশ্চয়তা দেওয়ার প্রস্তাব করছি আমি।’

যুক্তরাষ্ট্রে আসন্ন নির্বাচনের এই সময়ে মস্কোর সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক তলানিতে ঠেকেছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো বলছে, রাশিয়া ২০১৬ সালের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করে ডনাল্ড ট্রাম্পের অনুকূলে কাজ করেছে। আসন্ন নির্বাচনে কংগ্রেসের সদস্যদের রাশিয়া, চীন, ইরান ও অন্যান্য কয়েকটি দেশ থেকে সম্ভব্য ঝুঁকির কথা উল্লেখ করা হয়। গেল সপ্তাহের শুরু দিকে মার্কিন জাতীয় গোয়েন্দা দপ্তর এমনটি দাবি করে। 

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা দপ্তর ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের সত্যতা স্বীকার করেছে বলেও দাবি করা হয়।

বড় ধরনের সাইবার হামলার ঘটনা ঠেকাতে দুই দেশের একটি চুক্তিতে পৌঁছানোর প্রস্তাব দিয়ে পুতিন একে তুলনা করেছেন সেই ১৯৭২ সালের যুক্তরাষ্ট্র-সোভিয়েত চুক্তির সঙ্গে। স্নায়ুযুদ্ধের তুমুল উত্তেজনার ওই সময়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এই চুক্তি হয়েছিল। চুক্তির প্রস্তাব ছাড়াও আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ তথ্য ও নিরাপত্তামূলক বিষয় নিয়ে আলোচনার জন্য দুই দেশের বিভিন্ন সংস্থার মধ্যকার যোগাযোগ লাইন আবার পুরোদমে চালু করারও আহ্বান জানিয়েছেন পুতিন।

এমএস/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি