ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

হাবিপ্রবিতে কৃষি সাংবাদিকতার ওপর প্রশিক্ষণ কর্মশালা

আব্দুল মান্নান,হাবিপ্রবি 

প্রকাশিত : ২৩:১০, ৩১ জুলাই ২০১৯

হাবিপ্রবি সাংবাদিক সমিতির আয়োজনে দিনাজপুরের হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী কৃষি সাংবাদিকতার ওপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।মঙ্গলবার(৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.মু.আবুল কাসেম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার শুভ উদ্বোধন করেন। 

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড.বিধান চন্দ্র হালদার, প্রক্টর প্রফেসর ড. মো. খালেদ হোসেন।প্রশিক্ষণ কর্মশালার প্রধান আলোচক হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ডক্টর মো. জাহাঙ্গীর আলম।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাবিপ্রবি সাংবাদিক সমিতির সভাপতি মো.আব্দুল মান্নান। 

কৃষি সম্প্রসারণ বিভাগের পিএইচডি ফেলো এসএম আবু সায়েম এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর বলেন, বর্তমানে দেশের জনসংখ্যা ১৬ কোটি তারপরও দেশে খাদ্য ঘাটতি নেই, বরং দেশ এখন খাদ্য শস্য রফতানি করছে। আগে যেখানে ধানের উৎপাদন হতো প্রতি হেক্টরে এক থেকে দেড় টন  এখন সেখানে উৎপাদন হয় সাত থেকে আট টন, অথ্যাৎ হেক্টর প্রতি প্রায় ৮ গুণ উদপাদন বেড়েছে।এছাড়াও কৃষিবিদদের হাত ধরে নিত্য নতুন ফসলের জাত,প্রযুক্তির উদ্ভাবন ঘটছে।প্রচারনার অভাবে এসব কৃষকদের মাঝে ছড়িয়ে পড়ছে না।

তিনি আরও বলেন, কৃষক যত বেশি তথ্য পাবে কৃষি ততবেশি সমৃদ্ধ হবে। কৃষকের মাঝে বিষয়গুলো সঠিক ও নির্ভুলভাবে তুলে ধরতে কৃষি সাংবাদিকতার বিকল্প নেই।কৃষি সাংবাদিকতার ওপর এ ধরনের কর্মশালা আয়োজনের জন্য তিনি হাবিপ্রবি সাংবাদিক সমিতিকে ধন্যবাদ জানান ও কর্মশালার উত্তরোত্তর সফলতা কামনা করেন।

এছাড়া কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. ফারুক হাসান। হাবিপ্রবি সাংবাদিক  সমিতির সাংগঠনিক সম্পাদক মিরাজুল আল মিশকাত এবং কৃষিতে সাংবাদিকতার গুরত্ব নিয়ে অভিব্যক্তি প্রকাশ করেন কৃষি অনুষদের শিক্ষার্থী কে এম আতিকুর রহমান বাবর। 

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কৃষি ও ইলেক্ট্রনিক সাংবাদিকতার খুঁটি-নাটি বিষয় নিয়ে দিনব্যাপী বিস্তর আলোচনা করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ডক্টর মো. জাহাঙ্গীর আলম। প্রশিক্ষণ কর্মশালায় কৃষি অনুষদসহ বিভিন্ন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। 
কেআই/ 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি