ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

হাবিপ্রবিতে বিদেশী শিক্ষার্থীদের ঈদ উৎযাপন

হাবিপ্রবি প্রতিনিধি: 

প্রকাশিত : ১৬:৫০, ২৩ জুলাই ২০২১

ইসলাম ধর্মালম্বীদের কাছে বছরের দুটি ঈদ অনেক আনন্দের। সকাল সকাল ঘুম থেকে উঠে প্রিয়জনদের সাথে ঈদগাহে ঈদের নামাজ পড়ার মাধ্যমে ঈদের আনুষ্ঠানিকতা শুরু হয়। গ্রাম থেকে শহর এবং দেশ হতে বিদেশ একই প্রথার চল। কিন্তু করোনা মহামারীর কারণে এর ব্যতিক্রম হয়েছে হাবিপ্রবিতে। দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) পড়তে আসা বিদেশী শিক্ষার্থীরা এবার ক্যাম্পাসে ঈদ উৎযাপন করেছে। পরিবার পরিজন ছেড়ে একা ঈদ করলেও ঈদ আনন্দে কোন কমতি ছিলো না তাদের। বন্ধ বিশ্ববিদ্যালয় খুলে দেবার আশায় এবং যাতায়াতের ঝামেলা এড়াতে দেশে ফিরে যায়নি অনেক বিদেশী শিক্ষার্থী।

ক্যাম্পাসে ঈদ উদযাপনের অনুভূতি জানতে চাইলে, সোমালিয়ার আব্দুল্লাহ্ আলী ইব্রাহিম বলেন, "সকল বাংলাদেশী বন্ধুদের ঈদের শুভেচ্ছা জানাচ্ছি। এই মহামারির সময়ে পরিবার থেকে হাজার হাজার কিলোমিটার দূরে ঈদ উদযাপন করা কঠিন ছিলো কিছুটা। তবে সেটা পুরোপুরি বুঝতে দেয়নি এখানকার বন্ধুরা। আমরা মজা করার চেষ্টা করেছি এবং মসজিদে প্রার্থনা করেছি। অনেক ঘুরেছি এবং প্রচুর ছবি তুলেছি। ফেইসবুকে নিজ পরিবারের সাথে কথা বলেছি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাঙালী বন্ধুদের বাড়িতে কুরবানির দাওয়াত পেয়েছি। এটি আমার জীবনের স্মরণীয় ঈদ হয়ে থাকবে। এমন ঈদ উদযাপন করার সুযোগ দেওয়ায় মহান আল্লাহর কৃতজ্ঞতা স্বীকার করছি"।

নাইজেরিয়ার সাইদ আবু বকর বলেন, " উচ্চশিক্ষার জন্যই হাজার হাজার কিলোমিটার পাড়ি দিয়ে হাবিপ্রবিতে এসেছি। এখন পরিবারের বাইরেও আরেকটি পরিবার হয়ে উঠেছে যার নাম হাবিপ্রবি পরিবার। বাঙালিসহ সকল বিদেশি বন্ধুরা একসাথে ঘুরেছি, আনন্দ করেছি। আমার ডায়েরির অনেকগুলো পাতায় লিখে নিয়েছি এই ঈদ। এই ঈদ আমার জীবনের স্মরণীয় ঘটনা হয়ে থাকবে "।

আব্দুল্লাহ্ আলী ইব্রাহিম এবং আবু বকর সাইদের মতো অনেক বিদেশি শিক্ষার্থী ঈদ উদযাপন করেছেন হাবিপ্রবিতে। তাদেরকে নিয়ে ঘুরে বেড়িয়েছেন বাংলাদেশের শিক্ষার্থী বন্ধুরা। তাদের মধ্যে একজন বিশ্ববিদ্যালয়টির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান।

মেহেদী হাসান জানান, "বিদেশি শিক্ষার্থীদের সাথে কাটানো সময়টা তাঁর বেশ কাটে। আড্ডায় ঈদের দিনে তাদের ছোটোবেলার ঈদের স্মৃতিচারণ শুনতে বেশ ভালো লেগেছে। বিভিন্ন দেশের বন্ধুরা একসাথে নিজেদের ইতিহাস-ঐতিহ্য নিয়ে আলোচনা করে তৃপ্ত হই। এবারের ঈদে বিদেশি বন্ধুদের একাকীত্ব অনুভব করার সুযোগ দেইনি "।

উল্লেখ্য, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি বিদেশী গ্রাজুয়েট তৈরী করার সুনাম অর্জন করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে বাঙালীদের সাথে বিদেশি শিক্ষার্থীদের চলে দেশ-বিদেশের গল্প। বিদেশি শিক্ষার্থীদের অধিকাংশই নাইজেরিয়া, সোমালিয়া, নেপাল, ভারত, ভূটান থেকে আসা।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি